জাল শিক্ষাগত ডিগ্রি: পাকিস্তানের মুখ্যমন্ত্রীকে অযোগ্য ঘোষণা !

Home Page » জাতীয় » জাল শিক্ষাগত ডিগ্রি: পাকিস্তানের মুখ্যমন্ত্রীকে অযোগ্য ঘোষণা !
বুধবার ● ৫ জুলাই ২০২৩


সংগৃহীত ছবি-খালিদ খুরশিদ

বঙ্গ-নিউজ: জাল শিক্ষাগত ডিগ্রি রাখার অভিযোগে পাকিস্তানের একটি আদালত দেশটির উত্তর গিলগিট-বালতিস্তান অঞ্চলের মুখ্যমন্ত্রীকে অযোগ্য ঘোষণা করেছেন। অভিযুক্ত খালিদ খুরশিদ দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের সদস্য। খবর আরব নিউজ।

খবরে বলা হয়, গিলগিট-বালতিস্তান প্রধান আদালতের তিন সদস্যের বেঞ্চ মঙ্গলবার (৪ জুলাই) সর্বসম্মতিক্রমে খালিদ খুরশিদকে মুখ্যমন্ত্রীর পদের জন্য অযোগ্য ঘোষণা করেন। ২০২০ সালে পিটিআই প্রাদেশিক নির্বাচনে জয়ী হওয়ার পর খুরশিদ মুখ্যমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন।

খুরশিদের বিরুদ্ধে আনা অভিযোগে জানা গেছে, তিনি লন্ডন ইউনিভার্সিটি থেকে আইনের ডিগ্রির ভিত্তিতে আইনজীবী হিসেবে অনুশীলন করার লাইসেন্স নিয়েছেন। প্রাদেশিক পার্লামেন্টের বিরোধী দলীয় একজন আইনপ্রণেতা গুলাম শাহজাদ আগা তার ডিগ্রিটিকে চ্যালেঞ্জ করেন। তিনি দাবি করেন, মুখ্যমন্ত্রীর ডিগ্রি লন্ডন বিশ্ববিদ্যালয় দ্বারা অনুমোদিত নয়। পরবর্তী সময়ে পাকিস্তানের উচ্চ শিক্ষা কমিশনও এটিকে জাল বলে ঘোষণা করে।

উল্লেখ্য, গিলগিট-বালতিস্তানকে ২০০৯ সালে স্বায়ত্তশাসিত মর্যাদা দেওয়া হয় এবং এর জন্য একটি প্রাদেশিক আইনসভার বিধান জারি করা হয়। এর আগে এ অঞ্চলটি উত্তরাঞ্চল হিসেবে পরিচিত ছিল। চীনের সীমান্তবর্তী এ এলাকাটির কিছু অংশ আজাদ কাশ্মিরের অংশ ছিল। সে সময় এটি সরাসরি ইসলামাবাদ দ্বারা শাসিত ছিল। অঞ্চলটি বিশ্বের বৃহৎ কয়েকটি পর্বতমালা রয়েছে। এগুলো হচ্ছে- কারাকোরাম, হিমালয়, হিন্দুকুশ ও পামির।

গত এপ্রিলে আজাদ কাশ্মিরের মুখ্যমন্ত্রী তানভীর ইলিয়াসকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। বিচার বিভাগের অবমাননার জন্য তাকে দোষী সাব্যস্ত করে এই রায় দেওয়া হয়েছিল। তিনিও পিটিআইয়ের সদস্য ছিলেন।

বাংলাদেশ সময়: ১২:৫২:৩৮ ● ১৭১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ