বাংলাদেশে বায়ুবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহী ডেনমার্কের কোম্পানি

Home Page » অর্থ ও বানিজ্য » বাংলাদেশে বায়ুবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহী ডেনমার্কের কোম্পানি
বৃহস্পতিবার ● ১৩ জুলাই ২০২৩


ফাইল ছবি
বঙ্গ-নিউজ ডেস্কঃ বাংলাদেশের সামিটের সঙ্গে যৌথভাবে ১৩০ কোটি ডলার বিনিয়োগে ৫০০ মেগাওয়াট ক্ষমতার বায়ু বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে চায় ডেনমার্কের দুটি কোম্পানি। এগুলো হলো কোপেনহেগেন ইনফ্রাস্ট্রাকচার পার্টনারস (সিআইপি) ও কোপেনহেগেন অফশোর পার্টনারস (সিওপি)। এ তথ্য জানিয়ে গত মঙ্গলবার একটি সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েছে সামিট।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ অনুযায়ী, নবায়নযোগ্য শক্তি খাতে বিশ্বের নেতৃস্থানীয় গ্রিনফিল্ড বিনিয়োগ ও নির্মাণকারী প্রতিষ্ঠান সিআইপি এবং সিওপি বঙ্গোপসাগরের সমুদ্রতীর দূরবর্তী ‘অফশোর উইন্ড এনার্জি’ প্রকল্পের জন্য বাংলাদেশ সরকারের কাছে বাণিজ্যিক পরিধিতে বিনিয়োগের প্রস্তাব করেছে, যার মূল্য ১৩০ কোটি মার্কিন ডলার। প্রাথমিকভাবে এ প্রকল্পের ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা থাকবে। এর মাধ্যমে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশকে সবুজ রাষ্ট্র হিসেবে এগিয়ে নিতে সাহায্য করবে।
বিজ্ঞপ্তিতে ইনস্টিটিউট ফর এনার্জি ইকোনমিকস অ্যান্ড ফাইন্যান্সিয়াল অ্যানালাইসিসের (আইইইএফএ) গবেষণার অনুমান উল্লেখ করে বলা হয়েছে, সবুজ রূপান্তরের জন্য বাংলাদেশে বার্ষিক ১৭০ কোটি মার্কিন ডলার প্রয়োজন। এর মধ্যে সিআইপি ও সিওপির প্রস্তাবটি বাস্তবায়িত হলে বাংলাদেশের বিনিয়োগ খাতে নতুন অধ্যায়ের সূচনা করবে।

সম্প্রতি ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা ও বৈশ্বিক জলবায়ুনীতিবিষয়ক মন্ত্রী ড্যান ইয়োগেনসন ঢাকা সফরে সবুজ, পরিবেশবান্ধব প্রযুক্তি ও টেকসই উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে কাজ করার আগ্রহ দেখান। এ সময় দুই পক্ষই বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ সহজতর করতে ডেনিশ বিনিয়োগের ওপর গুরুত্ব দেয়।

বাংলাদেশ সময়: ১২:১০:১৩ ● ২৩৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ