রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের আহ্বান জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের

Home Page » জাতীয় » রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের আহ্বান জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের
রবিবার ● ১৬ জুলাই ২০২৩


ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ    জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের ৫৩-তম অধিবেশনে, শুক্রবার (১৪ জুলাই) রোহিঙ্গাদের বিষয়ে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। জেনেভায় অনষ্ঠিত এই অধিবেশনে মিয়ানমারের রাখাইনে প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিবেশ তৈরি করে এবং নির্যাতিত মানুষদের জন্য ন্যায়বিচার ও জবাবদিহিতা নিশ্চিত করে, রোহিঙ্গা সংকটের টেকসই সমাধানের প্রয়োজনীয়তার ওপর জোর দেয়া হয়।

অর্গানাইজেশন অফ ইসলামিক কো-অপারেশন (ওআইসি), ‘হিউম্যান রাইটস সিচুয়েশন অফ রোহিঙ্গা মুসলিম অ্যান্ড আদার মাইনরিটিজ অফ মিয়ানমার’ শিরোনামে এই প্রস্তাব পেশ করে। বিস্তৃত আলোচনার পর কোনো ভোট ছাড়াই এই প্রস্তাব গৃহীত হয়েছে।

মিয়ানমারে বিরাজমান অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি ও অনিশ্চয়তার প্রেক্ষাপটে’ জাতিসংঘের সদস্য দেশগুলোর মধ্যে প্রস্তাবের বিভিন্ন দিক নিয়ে মতপার্থক্য ছিলো। মিয়ানমারে চলমান রাজনৈতিক সংকটের সমাধান না হওয়া পর্যন্ত প্রত্যাবাসন সম্ভব নয় এমন মতামত ছিলো কিছু প্রতিনিধির। এর বিপরীত দৃষ্টিভঙ্গি ছিলো, দীর্ঘস্থায়ী অনিশ্চয়তা এবং সংশ্লিষ্ট ঝুঁকির ভিত্তিতে প্রত্যাবাসন দ্রুত শুরু করা দরকার।

ব্যাপক পরিসরে চ্যালেঞ্জ সত্ত্বেও, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় প্রদান অব্যাহত রাখার জন্য বাংলাদেশ সরকারের প্রশংসা করা হয় প্রস্তাবে। প্রতিনিধিরা, রোহিঙ্গাদের ক্রমবর্ধমান হতাশার মাত্রা এবং প্রত্যাবাসন নিয়ে দীর্ঘস্থায়ী অনিশ্চয়তা থেকে উদ্ভূত স্পিল-ওভার প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেন এবং টেকসই ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

প্রস্তাব গ্রহণের আগে, রোহিঙ্গা প্রতিনিধিদের একটি দল রাখাইনে ফিরে যাওয়ার পরিস্থিতি নিশ্চিত করতে এবং তাদের মধ্যে আরো আস্থা তৈরির জন্য ‘গো-এন্ড-সি ভিজিট’ নিয়ে আলোচনা হয়। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা ক্রমান্বয়ে কমছে এবং অপর্যাপ্ত তহবিল-এর প্রেক্ষাপটে, আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর আহ্বান জানানো হয়েছে প্রস্তাবে।

প্রস্তাবে, রোহিঙ্গাদের ওপর সংঘটিত নৃশংসতার আন্তর্জাতিক জবাবদিহির প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে।এছাড়া, আন্তর্জাতিক অপরাধ আদালত এবং আন্তর্জাতিক বিচার আদালতে চলমান বিচারিক প্রক্রিয়ার প্রতি সমর্থন প্রকাশ করেছে এই প্রস্তাব।

বাংলাদেশ সময়: ১১:৩১:০৭ ● ১২৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ