জ্যোতি ছড়ালো জ্যোতিরা, ভারতের বিপক্ষে অসাধারণ বোলিংয়ে ড্র !!

Home Page » ক্রিকেট » জ্যোতি ছড়ালো জ্যোতিরা, ভারতের বিপক্ষে অসাধারণ বোলিংয়ে ড্র !!
শনিবার ● ২২ জুলাই ২০২৩


ভারতের বিপক্ষে ড্র,মিরপুরে বাঘিনীদের উল্লাস

বঙ্গ-নিউজ: শ্বাসরুদ্ধকর ম্যাচে ‘টাই’ করে ইতিহাস গড়েছে বাংলাদেশ। ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে ফারজানার ঐতিহাসিক সেঞ্চুরির পর বোলারদের অসাধারণ বোলিংয়ে ড্র হয় ম্যাচটি। এরই সঙ্গে প্রথমবারের মত ভারতের বিপক্ষে সিরিজ ভাগাভাগি করে নিলো বাংলাদেশ।

২২ জুলাই, শনিবার মিরপুর শের-ই বাংলা স্টেডিয়ামে অলিখিত ফাইনালে ভারতের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। জ্যোতির সিদ্ধান্তে ওপেনিংয়ে আসেন শামীমা সুলতানা ও ফারজানা হক। শুরু থেকেই ভারতীয় বোলারদের দেখেশুনে খেলতে থাকেন দুই ওপেনার। ইতিহাস গড়ার হাতছানির ম্যাচে বাংলাদেশের শুরুটা হয়েছিল স্বপ্নের মত। দুই ওপেনারের ব্যাটে পাওয়ার প্লেতে কোনো উইকেট না হারিয়ে ৩২ রান সংগ্রহ করে বাংলাদেশ।

পাওয়ার প্লের পর দেখেশুনে খেলতে থাকেন দুই ওপেনার। সিঙ্গেলস-ডাবলসে ভর করে বাড়িয়ে নিতে থাকেন দলীয় রান। কিন্তু দলীয় ৯৩ রানের মাথায় ব্যক্তিগত ৫২ রানে শামীম বিদায় নিলে ভাঙে ওপেনিং জুটি। শামীমার বিদায়ের পর ফারনাজার সঙ্গে জুটি বাঁধেন নিগার সুলতানা জ্যোতি। দুইজনের অসাধারণ ব্যাটিংয়ে বাড়তে থাকে বাংলাদেশের রানের চাকা। কিন্তু দলীয় ১৬৪ রানে জ্যোতি বিদায় নিলে দ্রুত আউট হন রিতু মণি। মাঝে দুই উইকেট হারালেও ইতিহাস গড়ে সেঞ্চুরি তুলে নেন ওপেনার ফারজান হক পিংকি। পুরুষদের ক্রিকেটে মেহরাব হোসেন অপির পর নারীদের ক্রিকেটে দেশের পক্ষে প্রথম ওয়ানডে সেঞ্চুরিয়ান বনে যান ফারজানা হক পিংকি। শেষ পর্যন্ত ফারজানার ১০৭ ও সুবহানা মোস্তারির ২৩ রানে ভর করে ২২৫ রানের সংগ্রহ পায় বাংলাদেশ।

বাংলাদেশের দেওয়া ২২৬ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই চাপে পরে ভারত। দলীয় ১১ রানে ফিরে যান শেফালি ভার্মা। এরপর ভাটিয়া দ্রুত ফিরে গেলে চাপে পরে ভারত। কিন্তু তৃতীয় উইকেট জুটিতে দারুণভাবে ঘুরে দাঁড়ায় ভারত। স্মৃতি মান্ধানা ও হারলিন দেওলের অসাধারণ ব্যাটিংয়ে লক্ষ্যকে সহজ বানিয়ে ফেলে ভারত।

অসাধারণ ব্যাটিংয়ে দুইজনই তুলে নেন ফিফটি। কিন্তু দলীয় ১৩৯ রানে মান্ধানাকে আউট করে বাংলাদেশকে ম্যাচে ফেরান ফাহিমা খাতুন৷ এরপরই শুরু হয় নাটকীয়তা। নাহিদার অসাধারণ বোলিংয়ের সাথে একই ওভারে দুইটি রান আউট করে ম্যাচ জমিয়ে তোলে বাংলাদেশ। দলীয় ২১৭ রানে দেবীকা আউট হলে শেষ উইকেটে ৯ রানের প্রয়োজন দাঁড়ায় ভারতের সামনে। কিন্তু দলীয় ৪৯তম ওভারে ফাহিমা ৬ রান খরচ করলে শেষ ওভারে মাত্র ৩ রানের প্রয়োজন দাঁড়ায় ভারতের সামনে। মারুফার করা শেষ ওভারের প্রথম দুই বলে দুইটি সিঙ্গেল নিয়ে ম্যাচ ড্র করে ভারত। তৃতীয় বলে তৈরি হয় রোমাঞ্চ। মারুফার বলে জ্যোতির হাতে ক্যাচ তুলে দেন মেঘনা। সেই সাথে উল্লাসে মেতে ওঠে পুরো গ্যালারি। জ্যোতিরা সাক্ষী হন ইতিহাসের। কেননা, ভারতের সঙ্গে প্রথমবার যৌথভাবে সিরিজ জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

বাংলাদেশ সময়: ২০:৩৮:৩৪ ● ১৫৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ