হলে সিটের দাবিতে জাবি ছাত্রীদের বিক্ষোভ মিছিল

Home Page » প্রথমপাতা » হলে সিটের দাবিতে জাবি ছাত্রীদের বিক্ষোভ মিছিল
সোমবার ● ২৪ জুলাই ২০২৩


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ছাত্রীরা

বঙ্গ-নিউজঃ  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আবাসিক হলে সিট বরাদ্দের দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা।

রোববার রাত ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের চৌরঙ্গী মোড় থেকে শতাধিক ছাত্রী বিক্ষোভ মিছিল নিয়ে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। আন্দোলনরতরা বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হলের (শেখা হাসিনা ও বেগম খালেদা জিয়া) শিক্ষার্থী। পরে রাত ১২টার দিকে উপাচার্যের আশ্বাসে তারা সেখান থেকে সরে যায়।

ছাত্রীদের দাবি হচ্ছে, অবিলম্বে আবাসিক হলে তাদের সিট বরাদ্দ দেওয়া। নতুন হল আগামী এক সপ্তাহের ভেতরে খুলে দিতে হবে।

এদিকে, উপাচার্যের বাসভবনের গেটের সামনে অবস্থান নিতে দেখা যায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিমের সদস্যদের। তারা জানান, ছাত্রীদের নিরাপত্তার জন্য তারা এসেছেন। শিক্ষার্থীদের দাবির সঙ্গে তারাও একমত। কিন্তু নতুন হল খুলে দিতে পারছেন না কর্মচারী নিয়োগ নিয়ে ইউজিসির সঙ্গে জটিলতার কারণে।

এ বিষয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী মোহসিনা আক্তার মিম বলেন, গণরুমে প্রায় দেড় বছরের বেশি সময় ধরে আছি আমরা। দ্বিতীয় বর্ষের ফাইনাল পরীক্ষাও চলে আসছে। গণরুমে পড়াশোনার কোনো পরিবেশ নেই। এক রুমে আমরা প্রায় ৯৫ জনের মতো থাকি। এই গরমে এক রুমে এতজন কি থাকা যায়?

৫১তম ব্যাচের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, তীব্র গরমের মধ্যে এক রুমে থাকি প্রায় ৯৫ জন। ফ্যানের বাতাস গায়ে লাগে না। তাছাড়া ডেঙ্গু মৌসুম চলতেছে এখন। রাতে মশারি টাঙানো সম্ভব হয় না। গাদাগাদি করে থাকি। অমানবিক জীবনযাপন করছি। অথচ প্রশাসনের কোনো ভ্রুক্ষেপ নেই। তাই আমরা এখানে এসেছি। এক দফা দাবিতে। নতুন হল দ্রুত খুলে দেওয়া হোক। আমাদের আসন দেওয়া হোক।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, নতুন আরও দুটি হলের চাবি আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। কিন্তু লোকবলের অভাবে হল চালু করতে পারছি না। আগামী ২৭ জুলাই ইউজিসির সঙ্গে মিটিং রয়েছে। তারপর আমরা সিদ্ধান্ত নিব।

বাংলাদেশ সময়: ১১:২২:২৯ ● ১৪৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ