অভিনেত্রীর হিজাববিহীন পোস্টার, তাই চলচ্চিত্র উৎসব স্থগিত

Home Page » জাতীয় » অভিনেত্রীর হিজাববিহীন পোস্টার, তাই চলচ্চিত্র উৎসব স্থগিত
সোমবার ● ২৪ জুলাই ২০২৩


ইরানে চলচ্চিত্র উৎসব স্থগিত

বঙ্গ-নিউজ: হিজাববিহীন অভিনেত্রীর পোস্টার প্রচারের কারণে ইরানে একটি চলচ্চিত্র উৎসব স্থগিত করা হয়েছে। দেশটির সংস্কৃতিমন্ত্রীর নির্দেশে এ ঘোষণা দেওয়া হয়। খবর গার্ডিয়ান ও হিন্দুস্তানটাইমস।

জানা গেছে, আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় চলচ্চিত্র উৎসবটির আয়োজন করেছিল ইরানিয়ান শর্ট ফিল্ম অ্যাসোসিয়েশন (আইএসএফএ)। সংস্থাটি সেই চলচ্চিত্র উৎসবের প্রচারণার জন্য যে সব প্রচার চালিয়েছিল, তার মধ্যে ১৯৮২ সালের একটি চলচ্চিত্রের অভিনেত্রী সুসান তাসলিমির একটি হিজাববিহীন ছবি একটি পোস্টারে ব্যবহার করেছিল। ওই চলচ্চিত্রটির নাম ছিল, ‘দ্য ডেথ অব ইয়াজিদগার্দ’।

অভিনেত্রীর হিজাববিহীন সেই পোস্টার

এরই পরিপ্রেক্ষিতে দেশটির সংস্কৃতিমন্ত্রী ব্যক্তিগতভাবে নির্দেশ জারি করে ১৩তম আইএসএফএ চলচ্চিত্র উৎসব বন্ধ ঘোষণা করেন। ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরনার প্রতিবেদনে বলা হয়, আইন লঙ্ঘন করে পোস্টারে হিজাববিহীন নারীর ছবি ব্যবহার করায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

ইরানের ১৯৭৯ সালের ইসলামী বিপ্লব সংঘটিত হয়। ১৯৮৩ সাল থেকে সেখানের নারীদের জন্য হিজাব পরা, মাথা ও ঘাড় ঢেকে রাখা বাধ্যতামূলক করা হয়।

তবে ২০২২ সালের সেপ্টেম্বরে ইরানের নৈতিকতা পুলিশের হেফাজতে মাইসা আমিনি নামে এক তরুণীর মৃত্যুর পর দেশব্যাপী ব্যাপক আন্দোলন শুরু হয়। সে সময় আন্দোলনে অংশ নেওয়া নারীরা বাধ্যতামূলক হিজাব আইনের বিলুপ্তির দাবি জানান। তবে ইরান সরকার তাদের সে দাবি না মেনে আন্দোলন দমনে কড়া পদক্ষেপ নেয়। কয়েক মাসব্যাপী এ আন্দোলন সরকারি আইন-শৃঙ্খলা বাহিনী ও আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষে বেশ কয়েকজন নিহত হন।

চলতি জুলাই মাসের শুরুর দিকে পুলিশ জানিয়েছে, দেশের হিজাব আইন উপেক্ষাকারী নারীদের বিরুদ্ধে তারা কড়া ব্যবস্থা নিতে যাচ্ছে। দেশটির বিচার বিভাগের ওয়েবসাইট গত ২২ জুলাই  এক বিবৃতিতে জানিয়েছে, নারী কর্মীদের হিজাববিহীন ছবি প্রকাশ করায় দেশটির অন্যতম বৃহত্তম ই-কমার্স কোম্পানি ডিজিকলার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এর আগে জনসমক্ষে হিজাব পরিধান না করায় গত বুধবার তেহরানের একটি আদালত বিশিষ্ট অভিনেত্রী আফসানেহ বায়েগানকে দুই বছরের স্থগিত কারাদণ্ড দিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১:২৫:৫৫ ● ১৩৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ