এফএও সদর দপ্তরে ‘বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষ’ উদ্বোধন

Home Page » জাতীয় » এফএও সদর দপ্তরে ‘বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষ’ উদ্বোধন
মঙ্গলবার ● ২৫ জুলাই ২০২৩


এফএও সদর দপ্তরে ‘বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষ’ উদ্বোধন

বঙ্গ-নিউজঃ  জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সদর দপ্তরে ‘বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষ’ চালু করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এফএও সদর দপ্তরের ডি-ভবনের দ্বিতীয় তলায় কক্ষটির উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, তার দেশ জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার সদর দপ্তরের ভেতরে এক খণ্ড বাংলাদেশ পেয়েছে। ক্ষুধা দারিদ্রমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখা এবং বাংলাদেশের কৃষি খাতে ‘সবুজ বিপ্লবের’ সূচনা করা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০তম জন্মবার্ষিকী উপলক্ষে এ কক্ষটি প্রতিষ্ঠা করা হয়েছে জানান প্রধানমন্ত্রী।

সোমবার ২৪ জুলাই ইতালির রাজধানী রোমে খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সদর দপ্তরে ‘বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব কক্ষ’ এর উদ্বোধন করা হয়। সেসময় ছিলেন এফএও’র মহাপরিচালক কু ডংইয়্যু। কক্ষটি প্রতিষ্ঠার ক্ষেত্রে এফএও মহাপরিচালকের আন্তরিক সহযোগিতার জন্য তিনি ও তার দলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বঙ্গবন্ধু কন্যা।

ক্ষুধা ও অপুষ্টি মোকাবিলায় বাংলাদেশের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সব মানুষকে ক্ষুধা ও দারিদ্র থেকে মুক্ত করা তার জীবনের উদ্দেশ্য। বাংলাদেশ এরইমধ্যে এ লক্ষ্য অর্জনের কাছাকাছি পৌঁছেছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, তার দেশ এফএও সদর দপ্তরে বাংলাদেশের একটি ছোট অংশ পেয়ে আনন্দিত।

পুরো বিষয়টি সম্ভব করায় তিনি মহাপরিচালক ও তার দলের প্রতি সর্বাত্মক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। আন্তর্জাতিক প্রতিনিধিদের বাংলাদেশ-বঙ্গবন্ধু শখ মুজিব কক্ষে প্রদর্শিত বাংলাদেশের অর্জনগুলো দেখার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আশা করি খাদ্য নিরাপত্তা ও টেকসই অগ্রাধিকার দেওয়ার ক্ষেত্রে সারা বিশ্ব বাংলাদেশের উদাহরণ থেকে অনুপ্রেরণা নেবে।

‘বাংলাদেশ-বঙ্গবন্ধু শেখ মুজিব’ কক্ষটিতে বিভিন্ন বিষয়ের সঙ্গে ২০২০-২০২১ সালে ‘মুজিববর্ষ’ উদযাপনের সময় গিনেস বুকে রেকর্ড করা ধানক্ষেতে চিত্রিত ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’ শিল্প কর্মটির একটি ছবি প্রদর্শন করা হয়েছে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩:০৮:২৫ ● ২৫১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ