লিঙ্গ পরিবর্তনের সব ধরনের প্রচেষ্টা নিষিদ্ধ : পুতিন

Home Page » জাতীয় » লিঙ্গ পরিবর্তনের সব ধরনের প্রচেষ্টা নিষিদ্ধ : পুতিন
বুধবার ● ২৬ জুলাই ২০২৩


রাশিয়ার প্রেসিডেন্ট ভ,পুতিন

বঙ্গ-নিউজ: বিদেশি প্রভাবে রাশিয়াতেও দিন দিন লিঙ্গ পরিবর্তনের হার বাড়ছিল। দেশীয় মূল্যবোধ রক্ষার্থে লিঙ্গ পরিবর্তনের সব ধরনের প্রচেষ্টা নিষিদ্ধ করে আইন পাস করা হয়েছিল। সোমবার দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই আইনে স্বাক্ষর করেন। ফলে দেশটিতে এখন জন্মগত অসঙ্গতি ছাড়া এ ধরনের কোনো প্রচেষ্টা অবৈধ হলো। খবর এপি।

রাশিয়ায় লিঙ্গ পরিবর্তনকে ঘিরে বড় একটি শিল্প গড়ে ওঠে। চিকিৎসক, সাইকোলজিস্ট ও সমকামী সম্প্রদায়কে সমর্থন দেওয়া কিছু সংগঠন এক্ষেত্রে কাজ করছিল। তাদের চেষ্টায় দেশটিতে লিঙ্গ পরিবর্তনের সংখ্যা দ্রুত বাড়ছিল। ২০১৬ সালে যেখানে রাশিয়ায় মাত্র ১৪২ জন লিঙ্গ পরিবর্তনের আবেদন করেছিল, ২০২২ সালে তা বেড়ে দাঁড়ায় ৯৯৬-তে।

বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন রুশ আইনপ্রণেতারা। রাশিয়ায় এ ধরনের কার্যক্রম অগ্রহণযোগ্য মন্তব্য করে তারা দেশের মূল্যবোধ রক্ষার্থে আইন পাস করেন। পার্লামেন্টের উভয় কক্ষে আইনটি পাস হয়। গতকাল সোমবার পুতিনও এ আইনে সই করেন। এর ফলে এখন দেশটিতে লিঙ্গ পরিবর্তনের জন্য সব ধরনের সার্জারি নিষিদ্ধ হবে। শুধু তাই নয়, কেউ আর লিঙ্গ বদলানোর আবেদনও করতে পারবেন না। কেবল জন্মগত অসঙ্গতিগুলোর চিকিৎসার জন্য এ ধরনের চিকিৎসা করা যাবে।

রাশিয়ায় আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা

নতুন এ আইন কার্যকর হলে লিঙ্গ পরিবর্তন করে বিয়ে করা ব্যক্তিদের বিয়েও বাতিল হয়ে যাবে এবং এ ধরনের ব্যক্তি কোনো ধরনের সন্তানও দত্তক নিতে পারবেন না।

রুশ আইনপ্রণেতারা বলছেন, এ আইনটি রাশিয়াকে পাশ্চাত্যের পরিবারবিরোধী মতাদর্শ থেকে রক্ষা করবে। কিছু কিছু আইনপ্রণেতা লিঙ্গ পরিবর্তনকে ‘শুদ্ধ শয়তানবাদ’ হিসেবে বর্ণনা করেন।

রাশিয়ায় ২০১৩ সালে অপ্রাপ্তবয়স্কদের মধ্যে ‘অপ্রথাগত যৌন সম্পর্ক’ প্রকাশ্যে অনুমোদন নিষিদ্ধ করে আইন পাস হয়। ২০২০ সালে পুতিন সাংবিধানিক সংস্কারের মাধ্যমে সমকামী বিয়ে নিষিদ্ধ করেছিলেন। গত বছর প্রাপ্তবয়স্কদের মধ্যেও ‘অপ্রথাগত যৌন সম্পর্কের প্রচার’ নিষিদ্ধ করে আরেকটি আইন পাস হয়।

বাংলাদেশ সময়: ৯:২৮:৩২ ● ১৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ