এসির কাজ করবে বিশেষ সাদা রঙ

Home Page » প্রথমপাতা » এসির কাজ করবে বিশেষ সাদা রঙ
বুধবার ● ২৬ জুলাই ২০২৩


ফাইল ছবি

বঙ্গ-নিউজ ডেস্কঃ  সম্প্রতি যুক্তরাষ্ট্রের পারডু ইউনিভার্সিটির একজন অধ্যাপক নতুন ধরনের পেইন্ট তৈরি করেছেন যা পৃথিবীর তাপমাত্রাকে না বাড়িয়ে ভবনকে শীতল করতে পারবে। এই রঙ ভবনের ভিতরের তাপমাত্রাকে হ্রাস করতে পারে এবং এসি ব্যবহারের প্রয়োজনীয়তাকে ৪০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয়।

মার্কিন সংবাদ মাধ্যম দ্য সিয়াটল টাইমস জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পারডু ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর অধ্যাপক শিউলিন রুয়ান এবং তার দল এক ধরণের বিশেষ সাদা রঙ তৈরি করেছেন যা প্রতিফলক হিসেবে কাজ করতে পারে এবং যা সূর্যরশ্মির ৯৫ শতাংশকে বায়ুমণ্ডলের মধ্য দিয়ে পৃথিবীর পৃষ্ঠ থেকে দূরে গভীর মহাকাশে নিয়ে যেতে সক্ষম।এই সাদা রঙ মধ্যাহ্নের বায়ুর তাপমাত্রার চেয়ে পৃথিবীর পৃষ্ঠতলকে দিনের বেলা ৮ ডিগ্রি এবং রাতে ১৯ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত শীতল করতে পারে। এই রঙ ভবনগুলোর ভিতরের তাপমাত্রা হ্রাস করে এবং এসি ব্যবহারের প্রয়োজনীয়তা ৪০ শতাংশ পর্যন্ত কমিয়ে দেয়। উত্তপ্ত সূর্যের নিচেও রঙটি স্পর্শ করলে ঠাণ্ডা অনুভূত হয়। এয়ার কন্ডিশনারের বিপরীতে কাজ করার জন্য এই রঙের বিদ্যুৎ বা কোনও শক্তির প্রয়োজন হয় না এবং এটি বাইরের বাতাসকে গরম করে না।

২০২১ সালে, গিনেস এটিকে সর্বকালের সবচেয়ে সাদা পেইন্ট হিসাবে ঘোষণা করেছে এবং তারপর থেকে এটি বেশ কয়েকটি পুরস্কার সংগ্রহ করেছে। পেইন্টটি মূলত ছাদে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল। তবে বর্তমানে জামাকাপড়, জুতা, গাড়ি, ট্রাক এবং এমনকি মহাকাশযানের প্রস্তুতকারকরা এই রঙ ব্যবহার করতে চাইছেন। গত বছর, রুয়ান এবং তার দল ঘোষণা করে তারা এই রঙের আরও হালকা সংস্করণ নিয়ে আসবে যা যানবাহন থেকে তাপ প্রতিফলিত করতে পারবে।পেইন্টটি বাণিজ্যিকভাবে ব্যবহার করার জন্য প্রস্তুত হতে কমপক্ষে এক বছর সময় লাগবে। বর্তমানে এই সাদা রঙের স্থায়িত্ব এবং ময়লা প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১১:৩৮:১৬ ● ২১০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ