ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হচ্ছে : আইনমন্ত্রী আনিসুল হক

Home Page » জাতীয় » ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হচ্ছে : আইনমন্ত্রী আনিসুল হক
বুধবার ● ২৬ জুলাই ২০২৩


আনিসুল হক
 বঙ্গ-নিউজঃ   ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধন হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশর আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, “সরকার যে সংশোধনী আনছে, তাতে সাংবাদিকরা খুশি হবেন।” আগামী সেপ্টেম্বরে এই সংশোধনী পার্লামেন্টে তোলা হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (২৫ জুলাই) মন্ত্রণালয়ের দপ্তরে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিনিধি ইমন গিলমোরের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান আনিসুল হক।

ডিজিটাল নিরাপত্তা আইনে কী ধরনের সংশোধনী আনা হচ্ছে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, “এর জন্য আপনাদের একটু অপেক্ষা করতে হবে। আমি মনে করি, আপনাদের পরামর্শ সরকারের কাছে অনেক গুরুত্বপূর্ণ। আমি এটুকু বলতে পারি, ডিজিটাল সিকিউরিটি আইনের যে সংশোধন হচ্ছে, তাতে আপনারা খুশি হবেন।”

আইনমন্ত্রী বলেন, “ইউরোপীয় ইউনিয়ন ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক খুবই বন্ধুত্বপূর্ণ। তার সফরে এই সম্পর্ক আরো জোরদার হবে। নতুন আঙ্গিকে আমাদের এই অংশীদারিত্ব কাজে লাগাবো ও দৃঢ় করবো।”

তিনি আরো বলেন, “ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে আলাপ হয়েছে। তাকে বলেছি; আমরা এই আইন সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী সেপ্টেম্বরে এই সংশোধনী পার্লামেন্টে তোলা হবে; পাস হবে বলে আশা রাখি।”

বৈঠকে উপাত্ত সুরক্ষা আইন নিয়েও কথা হয়েছে বলে জানান বাংলাদেশের আইনমন্ত্রী। বলেন,“ এ বিষয়ে বলেছি, এটা নিয়ে অংশীজনদের সঙ্গে একবার বৈঠক করার পর, আবার একটা খসড়া তৈরি করা হয়েছে। সেটা নিয়েও অংশীজনদের সঙ্গে বসা হবে বলে আমি আইসিটি প্রতিমন্ত্রীর কাছ থেকে শুনেছি। ইমন গিলমোরকে সে কথা বলেছি।”

আইনমন্ত্রী বলেন, “শ্রম আইন নিয়ে আলোচনা হয়েছে। বলেছি, বাংলাদেশে শ্রমিকদের অধিকার এখন জোরদার হয়েছে। এটা নিয়ে অনেক কাজ করেছি এবং করে যাচ্ছি। যে সব সমস্যা আছে, সেগুলো দূর হবে বলে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) পরিচালনা পর্ষদের বৈঠকে আশা ব্যক্ত করেছি। সেখানে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা চেয়েছি।”

আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে আনিসুল হক বলেন, “তাদের সঙ্গে নির্বাচন নিয়ে বিশেষ কোনো আলাপ হয়নি। নির্বাচন নিয়ে তাকে কেবল বলেছি, প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগে যে আইনটি আমরা করেছি, এটি এই উপমহাদেশে প্রথম। গত অর্ধশত বছরে এমন আর কোনো আইন হয়নি। আমরা আইন করেছি অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের জন্য।”

আইনমন্ত্রী বলেন, “পৃথিবীটা এখন বিশ্বগ্রাম। এখানে বিভিন্ন দেশ পারস্পরিক সম্পর্ক ধরে রাখতে বিভিন্ন আলোচনায় যুক্ত হয়। আমি সেই আলোকেই দেখছি। আমরা একটি স্বাধীন ও সার্বভৌম দেশ।‍ আমাদের যেসব বন্ধুদেশ আছে, তারা আমাদের অবশ্যই অনেক কিছু জিজ্ঞেস করতে পারেন। আবার অনেক কথা তাদেরকে জিজ্ঞেস করতে পারি। কোথাও ভুল বোঝাবুঝি হয়ে থাকলে, আলোচনার মাধ্যমে তা দূর হয়। অনেক ক্ষেত্রে সেগুলো দূর হচ্ছে বলে মনে করি।”

বাংলাদেশ সময়: ১১:৪৪:১১ ● ১৮৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ