দাবানলের পাশাপাশি তীব্র দাবদাহের মুখোমুখি গ্রিস

Home Page » প্রথমপাতা » দাবানলের পাশাপাশি তীব্র দাবদাহের মুখোমুখি গ্রিস
বুধবার ● ২৬ জুলাই ২০২৩


ফাইল ছবি
বঙ্গ-নিউজ ডেস্কঃ   মঙ্গলবার গ্রিসকে ক্রমবর্ধমান তাপমাত্রার জন্য প্রস্তুত হতে হচ্ছে। বেশ কয়েকটি জনপ্রিয় পর্যটন দ্বীপে দাবানল ছড়িয়ে পড়েছে, জনসাধারণকে সরিয়ে নিতে কর্তৃপক্ষ বাধ্য হয়েছে।

জাতীয় আবহাওয়া পূর্বাভাসকারী ইএমওয়াই-এর মতে, রাজধানী শহর এথেন্সে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস এবং মধ্য গ্রিসে ৪৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

দেশের অনেক অঞ্চল “রেড অ্যালার্ট”-এ ছিল, অর্থাৎ প্রবল বাতাসের কারণে বিপজ্জনক দাবানলের চরম ঝুঁকি রয়েছে।

গ্রিক দ্বীপপুঞ্জ রোডস এবং কর্ফুতে হাজার হাজার স্থানীয় মানুষ এবং পর্যটক দাবানল থেকে পালিয়ে যায়। তীব্র গরমের সপ্তাহান্তের পরে খুব গরম আবহাওয়া আসে। প্রধানমন্ত্রী সতর্ক করে দিয়েছিলেন যে, তাপ-বিধ্বস্ত জাতি আগুনের সাথে “যুদ্ধে” রয়েছে।

হাজার হাজার মানুষ ইতোমধ্যে রোডস দ্বীপের দাবানল থেকে পালিয়ে যাওয়ার পর এবং কিছু পর্যটক ইভাকুয়েশন বিমানে করে ফিরে যাওয়ার পর, সোমবার কর্তৃপক্ষ গ্রিক দ্বীপ কর্ফু থেকে প্রায় ২৫০০ জনকে সরিয়ে নিয়েছে।

২৬০টির বেশি দমকলকর্মী এখনো রোডসে টানা অষ্টম দিনে দুটি হেলিকপ্টার এবং দুটি বিমান নিয়ে আগুনের সাথে লড়াই করছে।

গ্রিসের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ ইভিয়াতেও আগুন ছড়িয়ে পড়েছে। সেখানে গ্রিক নাগরিক সুরক্ষা কর্তৃপক্ষ উত্তরের একটি এলাকায় রাতারাতি সরিয়ে নেয়ার আদেশ জারি করেছে।

মঙ্গলবার ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন গ্রুপের বিজ্ঞানীরা বলেছেন, এই মাসে ইউরোপ এবং উত্তর আমেরিকার কিছু অংশে যে তাপপ্রবাহগুলো আঘাত করেছে তার কারণ মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তন।

বাংলাদেশ সময়: ১১:৫৫:০৫ ● ১৬৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ