রাশিয়ার যুদ্ধ বন্ধে আফ্রিকার নেতাদের আহ্বান

Home Page » প্রথমপাতা » রাশিয়ার যুদ্ধ বন্ধে আফ্রিকার নেতাদের আহ্বান
শনিবার ● ২৯ জুলাই ২০২৩


রাশিয়ার যুদ্ধ বন্ধে আফ্রিকার নেতাদের আহ্বান
বঙ্গ-নিউজঃ  ইউক্রেনে যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি আহ্বান জানিয়েছেন আফ্রিকার নেতারা। এছাড়া ‘কৃষ্ণসাগর শস্যচুক্তি’তে ফেরার আহ্বান জানিয়েছেন তাঁরা।

শুক্রবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে দুই দিনব্যাপী রাশিয়া-আফ্রিকা শীর্ষ সম্মেলনের শেষ দিন এ আহ্বান জানান নেতারা।

এসময় আফ্রিকার নেতাদের শান্তি প্রস্তাব ‘সতর্কতার সঙ্গে বিবেচনা’ করার আশ্বাস দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট। মূলত ইউক্রেন যুদ্ধের ফলে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রভাব বিবেচনায় নিয়ে এ আহ্বান জানিয়েছে আফ্রিকার দেশগুলো।

আফ্রিকান ইউনিয়ন কমিশনের চেয়ারম্যান মুসা ফাকি মোহাম্মদ বলেন, এই যুদ্ধের অবশ্যই অবসান হতে হবে। কেবল ন্যায্যতা ও যৌক্তিকতার ওপর ভিত্তি করেই এই যুদ্ধের অবসান হতে পারে। জ্বালানি ও শস্য সরবরাহের বাধা অবিলম্বে দূর করতে হবে। বিশ্বের সব মানুষের স্বার্থে শস্যচুক্তির মেয়াদ অবশ্যই বাড়াতে হবে, বিশেষ করে আফ্রিকার জনগণের কথা বিবেচনায় নিয়ে।

এর আগে ইউক্রেন যুদ্ধ অবসানে বেশ কিছু প্রস্তাব দিয়েছিলেন আফ্রিকার নেতারা। গত মাসে তাঁদের দেওয়া শান্তি প্রস্তাব নিয়ে শীতল প্রতিক্রিয়া দেখালেও। গতকাল পুতিন বলেন, মস্কো এই প্রস্তাবকে সম্মান জানায় ও সতর্কতার সঙ্গে বিষয়টি বিবেচনা করে দেখবে।

কঙ্গো প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট দেনিস সাসো এনগুয়েসো বলেন, ‘আফ্রিকার শান্তি উদ্যোগ সর্বাধিক মনোযোগের দাবি রাখে। এটি অবমূল্যায়ন করা উচিত নয়। আমরা আবারও জরুরি ভিত্তিতে ইউরোপে শান্তি পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানাচ্ছি।’

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা আশাবাদ ব্যক্ত করে বলেন, গঠনমূলক আলাপ-আলোচনার মাধ্যমে এই সংঘাতের ইতি ঘটতে পারে।

বাংলাদেশ সময়: ১১:৪০:৩৭ ● ১৪৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ