আগস্ট মাস ব্যাপী বৃষ্টি ও বন্যার পূর্বাভাস

Home Page » জাতীয় » আগস্ট মাস ব্যাপী বৃষ্টি ও বন্যার পূর্বাভাস
বুধবার ● ২ আগস্ট ২০২৩


আবহাওয়া ভবন

বঙ্গ-নিউজ: এ বছর জুলাই মাসে সিলেট বিভাগ ছাড়া অন্য সব জায়গায় স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। তবে আগস্ট মাসে সারাদেশে স্বাভাবিক বৃষ্টিপাত হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অভিদপ্তর। গতকাল মাসব্যাপী পূর্বাভাসের এ তথ্য জানিয়েছে আবহাওয়া অভিদপ্তর।

পূর্বাভাসে বলা হয়, ভারি বৃষ্টির কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বের কিছু জায়গায় স্বল্পমেয়াদী বন্যা দেখা দিতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, আগস্ট মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, এর মধ্যে একটি মৌসুমী নিম্নচাপের রূপ নিতে পারে। চলতি মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২-৩ দিন মাঝারি ধরনের বজ্রঝড় এবং সারাদেশে ৩-৪ দিন হালকা বজ্রঝড় হতে পারে। এছাড়া এ মাসে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহও বয়ে যেতে পারে।

আবহাওয়ার তথ্যে জানা গেছে, জুলাই মাসে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। তবে আগস্ট মাসে দেশজুড়ে স্বাভাবিক বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

উত্তরপূর্ব বঙ্গোপসাগর সৃষ্ট গভীর নিম্নচাপটি বর্তমানে বাংলাদেশ অতিক্রম করছে। এটি গতকাল মঙ্গলবার সন্ধ্যায় খুলনা অঞ্চলে ছিল। রাতের মধ্যে নিম্নচাপটি বাংলাদেশ অতিক্রম করে ভারতের দিকে চলে যাবে।

গভীর নিম্নচাগের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পাশাপাশি, সাগরে অবস্থানরত সব ধরনের মাছ ধরার নৌকাকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বগুড়ায়, ৩৮.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস।

বুধবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগের বেশিরভাগ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও ভারি বৃষ্টি হতে পারে।

বাংলাদেশ সময়: ২১:০৬:২৩ ● ২০১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ