সিগারেটে স্বাস্থ্যসংক্রান্ত সতর্কবার্তা যুক্ত করেছে কানাডা

Home Page » জাতীয় » সিগারেটে স্বাস্থ্যসংক্রান্ত সতর্কবার্তা যুক্ত করেছে কানাডা
বুধবার ● ২ আগস্ট ২০২৩


প্রতীকী ছবি-সিগারেটে স্বাস্থ্যসংক্রান্ত সতর্কবার্তা

বঙ্গ-নিউজ: বিশ্বের প্রথম দেশ হিসেবে প্রতিটি সিগারেটে স্বাস্থ্যসংক্রান্ত সতর্কবার্তা যুক্ত করেছে কানাডা। এই বার্তাগুলো সিগারেটের প্যাকেটে যুক্ত বার্তার চেয়ে বড় এবং বেশি দৃশ্যমান হবে। গতকাল মঙ্গলবার, ১ আগস্ট) থেকে নতুন এ নিয়ম কার্যকর হয়েছে। ২০০০ সালে বিশ্বের প্রথম দেশ হিসেবে সিগারেটের প্যাকেটের গায়ে স্বাস্থ্যসংক্রান্ত সতর্কবার্তা যুক্ত করার নিয়ম চালু করেছিল কানাডা।

সতর্কবার্তাগুলোতে সিগারেটের স্বাস্থ্যগত ঝুঁকির বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত থাকবে, যেমন ক্যান্সার, হৃদরোগ এবং ফুসফুসের রোগ। ২০২৫ সালের মধ্যে সব ধরনের সিগারেটে এসব বার্তা যুক্ত করা হবে।

কানাডার সাবেক মন্ত্রী ক্যারোলিন বেনেত বলেছেন, ‘আমরা বিশ্বাস করি যে এই সতর্কবার্তা মানুষকে ধূমপান বন্ধ এবং ধূমপানের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সচেতন হতে সহায়তা করবে।’

কানাডার এই পদক্ষেপটি অন্যান্য দেশে অনুসরণ করার সম্ভাবনা রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাতে জানা যায়, প্রতি বছর সারা বিশ্বে প্রায় ৮ মিলিয়ন মানুষ ধূমপানের কারণে মারা যায়। কানাডায় এই সংখ্যা ৪৮ হাজার।

নতুন নিয়মটি কানাডার জনস্বাস্থ্যের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে। এটি ধূমপান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করবে এবং মানুষকে ধূমপান ছেড়ে দিতে উৎসাহিত করবে।

বাংলাদেশ সময়: ২১:১৪:০৩ ● ১৭৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ