১৪ দিন জাহাজের হালে আশ্রয় নেওয়া ৪ নাইজেরীয়কে উদ্ধার

Home Page » প্রথমপাতা » ১৪ দিন জাহাজের হালে আশ্রয় নেওয়া ৪ নাইজেরীয়কে উদ্ধার
বৃহস্পতিবার ● ৩ আগস্ট ২০২৩


১৪ দিন জাহাজের হালে আশ্রয় নেওয়া ৪ নাইজেরীয়কে উদ্ধার

বঙ্গ-নিউজঃ আটলান্টিক মহাসাগরে ১৪ দিন ধরে জাহাজের রাডার বা হালের ছোট একটি জায়গায় আশ্রয় নিয়ে থাকার পর চার নাইজেরীয়কে উদ্ধার করা হয়েছে। টানা দুই সপ্তাহ নানা প্রতিকূলতার সাথে লড়াই করে বেঁচে থাকা চার নাইজেরিয়ান যুবককে উদ্ধার করেছে ব্রাজিলের পুলিশ। তারা জানান, যাত্রার দশম দিনেই তাদের খাবার ও পানি ফুরিয়ে গিয়েছিল। খাবার ফুরিয়ে যাওয়ার পর চারদিন কেটে গেলেও সাগরের পানি পান করে বেঁচে ছিলেন তারা। এরপর ব্রাজিলের ফেডারেল পুলিশ ভিতোরিয়া বন্দর থেকে তাদের উদ্ধার করে।

ব্রাজিলে উদ্ধার হলেও তাদের স্বপ্ন ছিলো ইউরোপ যাওয়ার। সেই স্বপ্ন পূরণে ২৭ জুন জাহাজের হালে চড়ে জীবনের ঝুঁকি নিয়ে আটলান্টিক যাত্রা শুরু করেন চার যুবক। কিন্তু জাহাজ ইউরোপ নয়, থেমেছে লাতিন দেশ ব্রাজিলে। সিনেমার গল্পকেও হার মানিয়েছে এই কাণ্ড। মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে করা এ যাত্রায় আটলান্টিক মহাসাগরের ৫ হাজার ৬০০ কিলোমিটার জলপথ পাড়ি দিয়েছেন তারা।

রাজনৈতিক অস্থিতিশীলতা, অর্থনৈতিক সঙ্কট ও সহিংসতার কারণে জন্মভূমি ছাড়তে চান লাখ লাখ নাইজেরিয়ান। উন্নত জীবনের আশায় অনেক অভিবাসন প্রত্যাশীই এ ধরনের বিশাল ঝুঁকি নিয়ে থাকেন। তবে জাহাজের হালে চড়ে এভাবে দেশ ছাড়ার ঘটনা বিরল।

অভিবাসন প্রত্যাশী একজন (রোমান গোইমেনে ফ্রাইডে) বলেন, সমুদ্রের পানির কয়েক হাত উপরে থাকায় ঢেউ আছড়ে পড়েছে। হাঙর-তিমিরের খাবার হওয়ার শঙ্কা ছিল। পানিতে পড়ে যাওয়ার ভয়ে জাল দিয়ে জাহাজের হালের সাথে নিজেদের বেঁধে রেখেছিলেন। এভাবেই পাড়ি দিয়েছেন কয়েক হাজার মাইল পথ।

উদ্ধারকৃতদের মধ্যে দু’জন ইউরোপ যেতে না পেরে ইতোমধ্যে নিজ দেশ নাইজেরিয়ায় ফিরে গেছেন এবং বাকি দু’জন ব্রাজিলে আশ্রয় নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১১:৩৮:৩৩ ● ১৩৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ