লেবানন থেকে সৌদি নাগরিকদের দেশে ফেরার নির্দেশ

Home Page » প্রথমপাতা » লেবানন থেকে সৌদি নাগরিকদের দেশে ফেরার নির্দেশ
শনিবার ● ৫ আগস্ট ২০২৩


ফাইল ছবি


বঙ্গ-নিউজঃ
  মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে শরণার্থী ফিলিস্তিনিদের দুটি গ্রুপের সংঘর্ষে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে। এই সংঘর্ষে এখন পর্যন্ত ১৩ জন নিহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। এ অবস্থায় সৌদি আরবের নাগরিকদের লেবানন ত্যাগ করার নির্দেশ দিয়েছে রিয়াদ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

লেবাননের সৌদি দূতাবাস শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম সাবেক টুইটারে, যা বর্তমানে এক্স নামে পরিচিত, পোস্ট করা এক বিবৃতিতে সৌদি নাগরিকদের দ্রুত লেবানিজ ভূখণ্ড ছেড়ে চলে যেতে এবং সশস্ত্র সংঘর্ষের জায়গাগুলো এড়িয়ে চলতে আহ্বান জানিয়েছে।

তবে বিবৃতিতে ঠিক কোন কোন এলাকা সংঘর্ষপ্রবণ এবং কোন এলাকা এড়িয়ে চলতে হবে, সে বিষয়ে কোনো স্পষ্ট তথ্য দেয়নি। বিবৃতিতে সৌদি দূতাবাস লেবাননে ভ্রমণের ক্ষেত্রে সৌদি নাগরিকদের ‘ভ্রমণ নিষেধাজ্ঞা’ মেনে চলার ওপর গুরুত্বারোপ করেছে।

সৌদি আরব ছাড়াও লেবাননে থাকা কুয়েতি নাগরিকদের জন্য সতর্কবার্তা জারি করেছে কুয়েতি পররাষ্ট্র মন্ত্রণালয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে লেবাননে থাকা কুয়েতিদের সতর্ক অবস্থানে থাকার এবং ‘নিরাপত্তা বিঘ্নিত হয়েছে এমন এলাকাগুলো’ এড়িয়ে চলার আহ্বান জানানো হয়। তবে বিবৃতিতে কুয়েতিদের লেবানন ত্যাগের বিষয়ে কোনো পরামর্শ দেওয়া হয়নি।

এর আগে, গত ২৯ জুলাই ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী ফাতাহের একটি উপদল ও কট্টর ইসলামপন্থীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এই সংঘর্ষে অন্তত ১৩ জন নিহত হয়েছে।

জাতিসংঘের শরণার্থী সংস্থার হিসাব অনুসারে, লেবাননে থাকা ১২টি ফিলিস্তিনি শরণার্থী শিবিরের মধ্যে আইন আল-হিলওয়েহ শিবিরটি সবচেয়ে বড়। লেবাননে থাকা আড়াই লাখ ফিলিস্তিনির মধ্যে এই শিবিরেই বসবাস করেন ৮০ হাজার শরণার্থী।

বাংলাদেশ সময়: ১২:০৯:৪০ ● ১৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ