আত্মসম্মানের সঙ্গে আপস সম্ভব নয়;বিচারপতির ইস্তফাদান

Home Page » জাতীয় » আত্মসম্মানের সঙ্গে আপস সম্ভব নয়;বিচারপতির ইস্তফাদান
শনিবার ● ৫ আগস্ট ২০২৩


বিচারপতি রুহিত দেও ও বোম্বে হাইকোর্ট

বঙ্গ-নিউজ: কোর্টরুমের ভরা এজলাসে সকলের সামনে নিজ দায়িত্ব থেকে ইস্তফা দিয়ে হাইকোর্টের বিচারপতি জানালেন, আত্মসম্মানের সঙ্গে আপস করা সম্ভব নয়। গতকাল শুক্রবার ভারতের বোম্বে হাইকোর্টে এ ঘটনা ঘটে। খবর এনডিটিভি, হিন্দুস্তানটাইমস।

খবরে বলা হয়, নাগপুরের একটি এজলাসে সকলের কাছে ক্ষমা চেয়ে ইস্তফা দেন বোম্বে হাইকোর্টের বিচারপতি রোহিত দেও। উপস্থিত সকলের উদ্দেশে তিনি বলেন, আমি সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি আপনাদের বকা দিয়েছি, কারণ আপনাদের কাজে উন্নতি দেখতে চেয়েছি। তবে আমি কাউকে কষ্ট দিতে চাই না। কারণ আপনারা প্রত্যেকে আমার কাছে আমার পরিবারের সদস্যের মতো।

তিনি বলেন, আমি দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমি আত্মসম্মান বিসর্জন দিয়ে কাজ করতে পারব না। তাই আমি পদত্যাগপত্র জমা দিয়েছি। আপনারা আপনাদের কাজ চালিয়ে যান। বিচারপতি রোহিতের এ ঘোষণায় উপস্থিত সকলে হতভম্ব হয়ে যান। পরে সাংবাদিকদের দেওয়া একটি সাক্ষাৎকারে তিনি জানান, কিছু ব্যক্তিগত কারণে তিনি পদত্যাগ করেছেন। এরইমধ্যে প্রেসিডেন্টের কাছে ইস্তফাপত্র পাঠিয়ে দেওয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, ২০২২ সালে তার দেওয়া একটি রায়কে কেন্দ্র করে বিচারপতি রোহিত এ সিদ্ধান্ত নিয়েছেন। সে সময় তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক জিএন সাইবাবাকে মাওবাদী হামলার ঘটনায় যুক্ত থাকার মামলা থেকে খালাস দিয়ে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা মাফ করে দিয়েছিলেন। তবে পরে সুপ্রিম কোর্ট তার সেই রায় স্থগিত করেন এবং হাইকোর্টের নাগপুর বেঞ্চকে নতুন করে মামলাটির শুনানি শুরুর নির্দেশ দেন।

বিচারপতি রোহিত দেও ২০১৬ সালে বোম্বে হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন। ২০২৫ সালে তার অবসরে যাওয়ার কথা ছিল। তবে সেই মেয়াদের আগেই তিনি ইস্তফা দিলেন।

বাংলাদেশ সময়: ২১:২৭:২১ ● ১৫৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ