আইভি রহমানের মৃত্যুবার্ষিকী আজ

Home Page » জাতীয় » আইভি রহমানের মৃত্যুবার্ষিকী আজ
বৃহস্পতিবার ● ২৪ আগস্ট ২০২৩


ফাইল ছবি-আইভি রহমান
 বঙ্গ-নিউজঃ  প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের স্ত্রী ও আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদিকা বেগম আইভি রহমানের ১৯তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২৪ আগস্ট ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। এর আগে ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সন্ত্রাসবিরোধী শান্তি সমাবেশে নারকীয় গ্রেনেড হামলায় গুরুতর আহত হন আইভি রহমান।

বঙ্গবন্ধুর স্নেহধন্য আইভি রহমানের পুরো নাম জেবুন নাহার রহমান আইভি। ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জের ভৈরবের সল্ফ্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

তাঁর বাবা জালাল উদ্দিন আহমেদ ঢাকা কলেজের অধ্যক্ষ ও মা হাসিনা বেগম গৃহিণী ছিলেন। আইভি রহমানের একমাত্র ছেলে নাজমুল হাসান পাপন বর্তমানে কিশোরগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি। তানিয়া বাখ্‌ত ও তনিমা রহমান ময়না নামে তাঁর দুই মেয়েও রয়েছে।

সদালাপী আইভি রহমান ১৯৫৮ সালের ২৭ জুন নবম শ্রেণিতে অধ্যয়নকালে জিল্লুর রহমানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ছাত্রলীগের রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার মধ্য দিয়ে অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক রাজনৈতিক বর্ণাঢ্য জীবন শুরু হয় তাঁর। ১৯৬৯ সালে প্রতিষ্ঠিত মহিলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ছিলেন আইভি রহমান।

১৯৭১ সালে ভারতে গিয়ে সশস্ত্র ট্রেনিং নিয়ে মুক্তিযুদ্ধে অংশ নেন তিনি। ১৯৭৮ ও ২০০২ সালের জাতীয় কাউন্সিলে পরপর দু’বার আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা নির্বাচিত হয়ে আমৃত্যু ওই পদে দায়িত্ব পালন করেন আইভি রহমান। এর আগে ১৯৮০ সাল থেকে বেশ কয়েক বছর মহিলা আওয়ামী লীগের সভানেত্রীর দায়িত্বও পালন করেছেন।

রাজনীতি ছাড়াও আজীবন সামাজিক কর্মকাণ্ডে নিজেকে উৎসর্গ করেন আইভি রহমান। বাংলাদেশ মহিলা সমিতির সভানেত্রী ও জাতীয় অন্ধ কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন আমৃত্যু। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত জাতীয় মহিলা সংস্থা এবং জাতীয় মহিলা সমিতির চেয়ারম্যান ছিলেন। নারী অধিকার আদায়ের সংগ্রামে ও সমাজের অবহেলিত শিশু প্রতিবন্ধীদের কল্যাণেও এই নেত্রীর গৌরবোজ্জ্বল ভূমিকা অবিস্মরণীয়।

দিবসটি উপলক্ষে আজ সকালে বনানী কবরস্থানে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ।

বাংলাদেশ সময়: ১৩:৫১:০০ ● ১৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ