নৌবিহার করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ

Home Page » জাতীয় » নৌবিহার করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ
সোমবার ● ১১ সেপ্টেম্বর ২০২৩


 তোরাগে নদে নৌকায় চড়তেছেন এমানুয়েল ম্যাক্রোঁ

বঙ্গ-নিউজ: ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ আজ সোমবার তুরাগ নদে নৌভ্রমণ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর বেলা সাড়ে ১২টার দিকে তিনি এই অনির্ধারিত নৌভ্রমণে যান। ফ্রেন্ডশিপ এনজিওর একটি জাহাজ এ নৌভ্রমণে ব্যবহৃত হয়।

জানা গেছে, বৃষ্টির মধ্যেই আমিন বাজার এলাকায় তুরাগ নদে নৌকা ভ্রমণ করেন ম্যাক্রোঁ। এ সময় নৌকা বাইচও উপভোগ করেন তিনি।

গতকাল রোববার (১০ সেপ্টেম্বর) রাত সোয়া আটটায় ঢাকায় পৌঁছান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে প্রধানমন্ত্রী আয়োজিত নৈশভোজে যোগ দেন তিনি। পরে তিনি বাংলাদেশের ব্যান্ড দল জলের গানের স্টুডিওতে যান। সেখানে তিনি ব্যান্ডের গীতিকার ও শিল্পীদের সঙ্গে কিছুক্ষণ সময় কাটান এবং তাদের গান শোনেন।

আজ সকালে ধানমন্ডির ৩২ নম্বর জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সেখানে তাকে স্বাগত জানান জাতির পিতার ছোট মেয়ে শেখ রেহানা। পরে তিনি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

নৌভ্রমণে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ

উল্লেখ্য, ভারতের রাজধানী নয়াদিল্লিতে জি-২০ সম্মেলনে যোগদানের পর ঢাকা সফরে আসেন ফরাসি প্রেসিডেন্ট। ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরা ঢাকা সফরে এসেছিলেন। তার তিন দশকের বেশি সময় পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্ট বাংলাদেশে এলেন এমানুয়েল ম্যাক্রোঁ। তার সফরসঙ্গী ছিলেন ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী ক্যাথরিন কোলোনা। সোমবার দুপুর দুইটা ৪৮ মিনিটে তিনি বিশেষ ফ্লাইটে প্যারিসের উদ্দেশ্যে রওনা হন।

বাংলাদেশ সময়: ২০:১৮:৫৯ ● ১৮৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ