বিশ্বের সর্বকালের সবচেয়ে দামি মুদ্রা; ‘ ‘দ্য ক্রাউন’

Home Page » জাতীয় » বিশ্বের সর্বকালের সবচেয়ে দামি মুদ্রা; ‘ ‘দ্য ক্রাউন’
সোমবার ● ১১ সেপ্টেম্বর ২০২৩


 দামি মুদ্রা; ‘গড সেভ দ্য কুইন’

বঙ্গ-নিউজ: ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ পরলোক গমন করেছেন গত বছরের ৮ সেপ্টেম্বর। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আনুষ্ঠানিকভাবে ব্যতিক্রমধর্মী একটি নতুন মুদ্রার উদ্বোধন করেছে ব্রিটেনের রাজ পরিবার। চার কেজি স্বর্ণ এবং ছয় হাজার চারশর বেশি হিরে দিয়ে তৈরি মুদ্রাটিকে বিশ্বের ‘সর্বকালের সবচেয়ে দামি’ মুদ্রা বলে মনে করা হচ্ছে। খবর স্কাই নিউজ।

জানা গেছে, নয় দশমিক ছয় ইঞ্চি ব্যাসের মুদ্রাটি দেখতে খানিকটা বাস্কেটবলের মতো। মুদ্রাটির ঠিক মধ্যখানে রয়েছে আরেকটি স্বর্ণমুদ্রা। রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতিকৃতি মুদ্রণ করা ওই মুদ্রার নিচের অংশে লেখা আছে ‘গড সেভ দ্য কুইন’।

মুদ্রাটির ভেতরে আরও কিছু ছোট ছোট মুদ্রা বসানো হয়েছে। সেগুলোতে ব্রিটেনের বিভিন্ন সময়ের শাসকদের প্রতিকৃতি খোদাই করা রয়েছে। মূল মুদ্রাটির ওজন প্রায় ১ কেজি। ছোট মুদ্রাগুলোর ওজন গড়ে প্রায় ৩০ গ্রাম।

বিলাসবহুল লাইফস্টাইল ব্র্যান্ড ইস্ট ইন্ডিয়া কোম্পানি মুদ্রাটি তৈরি করেছে। মুদ্রাটির নাম দেওয়া হয়েছে, ‘দ্য ক্রাউন’। এতে কাজ করেছেন, মেরি গিলিক, আর্নল্ড মাচিন, রাফেল ম্যাকলুফ এবং ইয়ান র‌্যাঙ্ক-ব্রডলির মতো প্রখ্যাত শিল্পীরা।

সর্বকালের সবচেয়ে দামি মুদ্রা; ‘গড সেভ দ্য কুইন’

জানা গেছে, ১৬ মাস ধরে তারা শ্রম দিয়ে এ মুদ্রাটি তৈরি করেছেন। এর অর্থ হচ্ছে, রানী এলিজাবেথ মারা যাওয়ার আগেই এ মুদ্রা নির্মাণের কাজ শুরু হয়েছিল।

প্রতিবেদনের দেওয়া তথ্য অনুযায়ী, ‘দ্য ক্রাউন’ মুদ্রাটির দাম নির্ধারণ করা হয়েছে ২৩ মিলিয়ন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ২৫২ কোটি টাকার বেশি। এর আগে বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা ছিল ‘ডবল ঈগল’। ২০২১ সালের জুন মাসে নিউ ইয়র্কে বিক্রি হওয়া মুদ্রাটির দাম ছিল ১৫.৭ মিলিয়ন ডলার বা ১৭২ কোটি টাকা (বর্তমান সময়ের বিনিময় হার অনুযায়ী)। এদিকে ‘দ্য ক্রাউন’ মুদ্রাটি বিক্রি হবে কি না- এ ব্যাপারে কিছু জানায়নি নিমার্তা প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ২০:৩২:৫২ ● ১৭৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ