প্রধানমন্ত্রী ব্রাসেলস সফর

Home Page » প্রথমপাতা » প্রধানমন্ত্রী ব্রাসেলস সফর
মঙ্গলবার ● ২৪ অক্টোবর ২০২৩


প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

বঙ্গ-নিউজঃ  ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার বেলজিয়ামের উদ্দেশে ঢাকা ছাড়বেন। তিনি দেশটির রাজধানী ব্রাসেলসে ২৫ ও ২৬ অক্টোবর ইইউ আয়োজিত ‘গ্লোবাল গেটওয়ে ফোরামে’ যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বাণিজ্যিক ফ্লাইটটি (বিজি-২০৭) আজ বেলা ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে। স্থানীয় সময় সন্ধ্যায় এটি ব্রাসেলসের জাভেনটেম বিমানবন্দরে পৌঁছানোর কথা।

গত রোববার নিজ দপ্তরে সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, প্রধানমন্ত্রীর আসন্ন সফর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে সহায়তা করবে। সফরে প্রধানমন্ত্রী ফোরামে যোগ দেওয়ার ফাঁকে ইউরোপের বিভিন্ন দেশ ও সংস্থার প্রধানদের সঙ্গে বৈঠক করবেন।

এ ছাড়া সফরে নবায়নযোগ্য জ্বালানি খাতে ঋণ সহায়তা ৩৫ কোটি ইউরো, ৪৫ ও ১২ মিলিয়ন ইউরোর দুটি অনুদান এবং বাংলাদেশের সামাজিক খাতে ৭০ মিলিয়ন ইউরোর পাঁচটি বিভিন্ন অনুদান চুক্তি সই হবে। আগামী বৃহস্পতিবার শেখ হাসিনা বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশিদের সংবর্ধনায় যোগ দেবেন। পরদিন শুক্রবার তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১০:৩৮:১৮ ● ১৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ