আরব বিশ্বের আহ্বানে না বলে দিয়েছে যুক্তরাষ্ট্র!

Home Page » জাতীয় » আরব বিশ্বের আহ্বানে না বলে দিয়েছে যুক্তরাষ্ট্র!
রবিবার ● ৫ নভেম্বর ২০২৩


গাজার রাতের আকাশ,বোমা ফেলছে ইসরায়েল

বঙ্গ-নিউজ: ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতিতে যেতে ইসরায়েলকে চাপ দিতে আরব বিশ্বের আহ্বানে না বলে দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মনে করেন, তাতে হামাস ফের সংগঠিত হওয়ার সুযোগ পাবে। এদিকে ওই বৈঠক চলাকালেই গাজায় মাগাজি শরণার্থী শিবিরে ইসরায়েলি বোমা হামলায় ৫১ জনের মৃত্যু হয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার।

গাজায় ইসরায়েলের অনবরত বোমাবর্ষণে বেসামরিক মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গত এক মাসে ৯৪৮৮ জনের মৃত্যুর সংখ্যা নিশ্চিত করেছে গাজার স্বাস্থ্যমন্ত্রণালয়।

এমন পরস্থিতিতে গাজায় যুদ্ধবিরতির বিষয়ে বিভক্ত হয়ে পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার আরব মিত্ররা। শনিবার জর্ডানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে আরব দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক সফল হয়নি।

আম্মানে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আইমান সাফাদি এবং মিসরের সামিহ শুকরি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানান যাতে ইসরায়েলকে অবিলম্বে যুদ্ধবিরতিতে সম্মত হতে চাপ দেওয়া হয়।

সাফাদি বলেন, গাজায় এই নির্বিচার হত্যাকাণ্ড কোনো অজুহাতে ন্যায়সঙ্গত হতে পারে না এটা আত্মরক্ষা হতে পারে, সেটা আমরা মানি না। তিনি বলেন, এটা ইসরায়েলের নিরাপত্তা আনবে না, এটি অঞ্চলে শান্তি আনবে না।

বৈঠকে মিসরের পররাষ্ট্রমন্ত্রী সামিহ শুকরি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে ‘ডাবল স্ট্যান্ডার্ড’ ভূমিকার বিষয়ে সতর্ক করেন। তিনি বলেন, সমস্ত আরব দেশ বিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানায়, এই যুদ্ধের অবসান চায়।

তবে সংবাদ সম্মেলনে আরব বিশ্বের আহ্বান নাকচ করে দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, একটি যুদ্ধবিরতি হামাসকে পুনরায় সংগঠিত করতে এবং আক্রমণের পুনরাবৃত্তি করতে সুযোগ দেবে।

ব্লিঙ্কেন বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গাজায় ত্রাণ পাঠানোর জন্য লড়াই স্থানীয়ভাবে ‘মানবিক বিরতি’ এবং হামাসের হাতে বন্দীদের মুক্তির প্রচেষ্টা নিশ্চিত করতে চায়।

ওয়াশিংটন ও মধ্যপ্রাচ্যে তার দুই ঘনিষ্ঠ মিত্রের এই প্রকাশ্য বিভক্তির খবরের মধ্যেই গাজায় মাগাজি শরণার্থী শিবিরে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এতে সেখানে ৫১ ফিলিস্তিনি নিহত এবং বহু আহত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ মানবিক ত্রাণ সংস্থা।

গাজার স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ইসরায়েলের বোমাবর্ষণে এ পর্যন্ত অন্তত ৯৪৮৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। এছাড়া ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে আছে আরও কয়েক হাজার।

বাংলাদেশ সময়: ১১:৩৭:৫২ ● ১৪২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ