বাংলাদেশ থেকে এত ভিডিও কেন সরিয়েছে টিকটক?

Home Page » বিজ্ঞান-প্রযুক্তি » বাংলাদেশ থেকে এত ভিডিও কেন সরিয়েছে টিকটক?
মঙ্গলবার ● ৭ নভেম্বর ২০২৩


 বঙ্গ-নিউজঃ  ভুল তথ্যের প্রচার এবং অনলাইনে নিরাপত্তা বজায় রাখতে কঠোর অবস্থানে এখন টিকটক। কমিউনিটি গাইডলাইন না মানা ভিডিও সরিয়ে নিচ্ছে প্রতিষ্ঠানটি। কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে ২০২৩ সালে বাংলাদেশের ৬৮ লাখ ৩৯ হাজার ১৩৪টি ভিডিও সরিয়ে নিয়েছে টিকটক।

তেরো বছরের কম বয়সী প্ল্যাটফর্ম ইউজার হওয়ার সন্দেহেও অ্যাকাউন্ট সরিয়ে নিয়েছে টিকটক।

বাংলাদেশের যেসব ভিডিও সরানো হয়েছে তার মধ্যে ৮৯.৮ শতাংশ ভিডিও সরানো হয়েছে কেউ দেখার আগেই। কেবল এক দিনের মধ্যেই সরানো হয়েছে প্রায় ৯৪.৭ শতাংশ ভিডিও।

এ ছাড়াও সারা বিশ্বে ১৩ বছরের কম বয়সী প্ল্যাটফর্ম ইউজার হওয়ার সন্দেহে প্রায় ২ কোটি অ্যাকাউন্ট সরিয়েছে টিকটক।

এক বিজ্ঞপ্তিতে টিকটক এসব তথ্য জানিয়েছে।

প্রতিষ্ঠানটি আরও জানায়, কমিউনিটি গাইডলাইন লঙ্ঘনের দায়ে ২০২৩ সালে বিশ্বজুড়ে তাদের প্ল্যাটফর্ম থেকে মোট ১০ কোটি ৬৪ লাখ ৭৬ হাজার ৩২টি ভিডিও সরিয়েছে; যা প্ল্যাটফর্মটিতে আপলোড করা সব ভিডিওর প্রায় ০.৭ শতাংশ । এর মধ্যে ৬ কোটি ৬৪ লাখ ৪০ হাজার ৭৭৫টি ভিডিও স্বয়ংক্রিয়ভাবে অপসারণ করা হয়েছে। অন্যদিকে ৬৭ লাখ ৫০ হাজার ২টি ভিডিও যাচাই-বাছাই করে প্ল্যাটফর্মে পুনরায় রাখা হয়েছে।

ব্যবহারকারীর জন্য নিরাপদ করে তুলতে কনটেন্টের জন্য সমানভাবে এই নীতিমালা করার প্রয়োজনেই তাদের এই পদক্ষেপ। এই নীতি প্রয়োগের মাধ্যমে সুস্থ ধারা ফিরিয়ে আনার প্রচেষ্টায় টিকটক। কমিউনিটি গাইডলাইন লঙ্ঘন করে এমন কনটেন্ট শনাক্ত, মূল্যায়ন করতে বেশ কঠোর অবস্থানে থাকবে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৫:৪৯:২৬ ● ৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ