Healthy Lifestyle: এখন থেকে খাওয়া শুরু করুন এই ৪ ধরনের খাবার, শীতকালীন রোগবালাই দূরে থাকবে।

Home Page » স্বাস্থ্য ও সেবা » Healthy Lifestyle: এখন থেকে খাওয়া শুরু করুন এই ৪ ধরনের খাবার, শীতকালীন রোগবালাই দূরে থাকবে।
বৃহস্পতিবার ● ৯ নভেম্বর ২০২৩


এখন থেকে খাওয়া শুরু করুন এই ৪ ধরনের খাবার
Healthy Diet: শীত এলে যাতে রোগবালাই থেকে দূরে থাকতে পারেন, সেই ব্যবস্থা এখন থেকেই গ্রহণ করা উচিত। অর্থাৎ, আপনাকে এই সময় থেকেই ইমিউনিটি বৃদ্ধির জন্য নিজের যত্ন নিতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ক্ষেত্রে ডায়েটই সবচেয়ে বড় ভূমিকা পালন করে।

বঙ্গে এখন শিরশিরনি ভাব। রাতে গায়ে পাতলা চাদর চাপাতে হচ্ছে। তার সঙ্গে এই মরশুমে ঘরে-ঘরে সর্দি-কাশির সমস্যা লেগে রয়েছে। অথচ শীতকাল আসতে এখনও বেশ দেরি। যদিও শীত এলেই আরও জাঁকিয়ে বসবে জ্বর-সর্দির সমস্যা। ঋতু পরিবর্তনের মুখে এই ধরনের সমস্যা বেশ ভোগায়। তবে, শীত এলে যাতে রোগবালাই থেকে দূরে থাকতে পারেন, সেই ব্যবস্থা এখন থেকেই গ্রহণ করা উচিত। অর্থাৎ, আপনাকে এই সময় থেকেই ইমিউনিটি বৃদ্ধির জন্য নিজের যত্ন নিতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ক্ষেত্রে ডায়েটই সবচেয়ে বড় ভূমিকা পালন করে। আপনি কী খাচ্ছেন, তা আপনাকে সুস্থ থাকতে, রোগের হাত থেকে দূরে রাখতে সাহায্য করে। এই মরশুমে কোন-কোন ধরনের খাবার খাবেন, রইল টিপস।

সাইট্রাই জাতীয় ফল: লেবু জাতীয় ফলের মধ্যে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি দেহে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পাশাপাশি দেহে সংক্রমণ ও প্রদাহের ঝুঁকি কমায়। তাই এই মরশুমে মুসাম্বি লেবু, পাতিলেবু, কমলালেবুর মতো ফল খান।

আদা: আদার মতো কার্যকর ভেষজ উপাদান খুব কম রয়েছে। আদা সর্দি-কাশির মতো সমস্যা দূরে রাখতে সাহায্য করে। পাশাপাশি শারীরিক প্রদাহ, বাতের ব্যথার মতো সমস্যার সঙ্গে লড়াই করে। শীত এলেই বাতের ব্যথা বাড়ে। এক্ষেত্রে আপনি আদা দিয়ে চা পান করতে পারেন। এতে শীতকালে গলার সংক্রমণও দূরে থাকবে।

দই: প্রোবায়োটিকের সমৃদ্ধ উৎস দই। তাই এটি অন্ত্রের ভাল ব্যাকটেরিয়ার পরিমাণ বৃদ্ধি করে। এতেই রোগের ঝুঁকি কমে। তাই টক দই খেলে দেহে রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে। পাশাপাশি দেহে ক্যালসিয়ামের ঘাটতি দূর করে। ইউটিআই-এর সমস্যায় ভুগলে অবশ্যই টক দই খান।

সবুজ শাকসবজি: বঙ্গে শীত আসতে এখনও সময় রয়েছে। কিন্তু তার আগেই বাজারে দেখা মিলতে শুরু করে শীতকালীন সবজির। তাজা পালং শাক, ব্রকোলি থেকে শুরু করে লাল-হলুদ ক্যাপসিকাম নানা শাকসবজির দেখা পাওয়া যাচ্ছে। এসব সবজি প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন। শাকসবজির মধ্যে বিভিন্ন ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলো দেহে রোগ প্রতিরোধের ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে। শীতকালীন রোগের হাত থেকে দূরে থাকতে গেলে মরশুমি সবজি খেতেই হবে।

বাংলাদেশ সময়: ১২:৩৩:০৫ ● ১০০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ