টাইগারদের প্রধান লক্ষ্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা

Home Page » ক্রিকেট » টাইগারদের প্রধান লক্ষ্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা
শনিবার ● ১১ নভেম্বর ২০২৩


ফাইল ছবি

বঙ্গনিউজঃ  ইতোমধ্যেই বিশ্বকাপ সেমিফাইনালের দৌঁড় থেকে ছিটকে গেছে বাংলাদেশ। এখন  টাইগারদের প্রধান লক্ষ্য, ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখা। নিউজিল্যান্ডের কাছে শ্রীলংকার ৫ উইকেটে হারে ভালো সম্ভাবনা তৈরি হয়েছে বাংলাদেশের। কিন্তু এখনও আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের খেলা নিশ্চিত হয়নি।

এখন পর্যন্ত ৬ হারের বিপরীতে বাংলাদেশের জয় ২ ম্যাচে। যেখান থেকে তাদের নামের পাশে যোগ হয়েছে ৪ পয়েন্ট। শ্রীলঙ্কার পয়েন্টও সমান ৪। তবে তারা এক ম্যাচ বেশি খেলেছে। আর নেট রানরেটে লঙ্কানদের চেয়ে খানিকটা এগিয়ে বাংলাদেশ। ফলে আটে আছে টাইগাররা আর নয়ে লঙ্কানরা। তাই বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পাওয়ার জন্য বিশ্বকাপের তালিকায় আট নম্বরে থাকার একটা সূক্ষ্ম সমীকরণ মেলানোর চ্যালেঞ্জ রয়েছে।

অস্ট্রেলিয়াকে হারাতে পারলে ৬ পয়েন্ট নিয়ে তালিকার আট নম্বরে থাকাটা নিশ্চিত হয়ে যাবে। তবে অজিদের কাছে আজ কম ব্যবধানে হারলেও চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট কাটতে পারে টাইগাররা। কারণ, শ্রীলঙ্কার নেট রান রেট -১.৪১৯ যেখানে বাংলাদেশের -১.১৪২। সেখানে আপাতত হিসাবটা এমন– প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া যদি ৩৬০ রান করে, তাহলে বাংলাদেশকে অন্তত ২০০ রান করতে হবে। যদি বাংলাদেশ প্রথমে ব্যাটিং করে ২০০ রান তোলে, তাহলে অস্ট্রেলিয়াকে ওই রান তাড়া করার জন্য অন্তত ২৩ ওভার পর্যন্ত খেলা টেনে নিয়ে যেতে হবে। তবে ম্যাচ যদি বৃষ্টিতে ম্যাচ ভেসে যায় তাহলে কোনো সমীকরণ ছাড়াই চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত করবে বাংলাদেশ।

এদিকে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট নিশ্চিতের দৌড়ে আছে ইংল্যান্ডও। ৮ ম্যাচ খেলে বাংলাদেশের মত ইংলিশদেরও পয়েন্ট এখন ৪। নিজেদের শেষ ম্যাচে আজ পাকিস্তানের বিপক্ষে খেলবে জস বাটলাররা। তবে বাংলাদেশ ও ইংল্যান্ড দুই দলের জন্যই বাধা হয়ে দাঁড়াতে পারে নেদারল্যান্ডস।

দুই ম্যাচে জিতে বিশ্বকাপে ইতোমধ্যে অঘটন ঘটিয়েছে নেদারল্যান্ডস। ভারতকে যদি ডাচরা হারিয়ে দেয় তাহলে বাদ যেতে পারে বাংলাদেশ। তবে পাকিস্তানের কাছে যদি ইংল্যান্ড বড় ব্যবধানে হারে তখন নেট রানরেটের হিসেবে কম ব্যবধানে হেরেও ডাচদের সাথে আটে জায়গা করে নিতে পারে সাকিবরা। সেক্ষেত্রে বাদ যাবে ইংলিশরা। আবার ইংল্যান্ডের হারের পাশাপাশি ডাচ ও টাইগাররা জিতলে বাদ পড়বে ইংলিশরা।

বাংলাদেশ সময়: ১২:৩৬:৩১ ● ১৩৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ