বিশ্বকাপে নবীনরা

Home Page » ক্রিকেট » বিশ্বকাপে নবীনরা
মঙ্গলবার ● ১৪ নভেম্বর ২০২৩


বিশ্বকাপে নবীনরা

 বঙ্গনিউজঃ  গ্রুপ পর্ব শেষে আজ বাদে কাল শুরু হবে সেমির লড়াই। প্রায় পাঁচ সপ্তাহব্যাপী প্রথম পর্বের ৪৫ ম্যাচে অনেকেই দুর্দান্ত দাপট দেখিয়েছেন, আবার অনেকেই ফ্লপ। বিরাট কোহলি-অ্যাডাম জাম্পাদের মতো অভিজ্ঞদের সঙ্গে এবারের আসরে রাচিন রবীন্দ্রর মতো নবীনও দাপট দেখিয়েছেন। বিশেষ করে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার সেমিতে আসার পেছনে নবীনদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

এই বিশ্বকাপের চমকই বলা যায় রাচিন রবীন্দ্রকে। ভারতীয় বংশোদ্ভূত এ কিউই তরুণ বাঘা বাঘা ব্যাটারদের পেছনে ফেলে রান সংগ্রাহকদের তালিকায় তৃতীয় স্থানে আছেন। বিশ্বকাপে অবিশ্বাস্য ছন্দে ব্যাট করছেন ২৩ বছরের এ তরুণ। ৯ ম্যাচে ৩টি সেঞ্চুরিসহ রাচিনের সংগ্রহ ৫৬৫ রান। তাঁর সামনে আছেন বিরাট কোহলি ও কুইন্টন ডি কক। ওপেন করতে নেমে প্রায় প্রতি ম্যাচেই ঝড় তুলছেন রাচিন। বল হাতেও অবদান রাখছেন তিনি। বাঁহাতি স্পিনে ৫টি উইকেট নিয়েছেন রবীন্দ্র। ১৫ নভেম্বর মুম্বাইয়ের সেমিতে এই ভারতীয়ই হতে পারেন রোহিত-কোহলিদের ফাইনালে ওঠার পথে প্রধান বাধা।

অথচ তাঁর ওয়ানডে অভিষেক হয়েছে চলতি বছরের মার্চে। বিশ্বকাপের আগে ১২ ওয়ানডেতে মাত্র একটি হাফ সেঞ্চুরি ছিল তাঁর। এর মধ্যে বিশ্বকাপ শুরুর ঠিক আগে বাংলাদেশের বিপক্ষে চরমভাবে ব্যর্থ হয়েছিলেন। কিন্তু বিশ্বকাপে শুরু করেন তিনি রাজকীয়ভাবে, সেঞ্চুরি দিয়ে। বিশ্বমঞ্চে নতুন এক তারকার জন্ম হয়েছে।

দক্ষিণ আফ্রিকার দাপটের পেছনেও দুই তরুণের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তারা হলেন দুই পেসার মার্কো ইয়ানসেন ও জেরাল্ড কোয়েটজি। দু’জনই ২৩ বছর বয়সী। কোয়েটজি ৭ ম্যাচে ১৮ উইকেট নিয়ে বোলারদের তালিকায় আছেন তৃতীয় স্থানে। ইয়ানসেন ৮ ম্যাচে ১৭ উইকেট নিয়ে আছেন ষষ্ঠ স্থানে। অথচ বিশ্বকাপ স্কোয়াডে এ দু’জন হয়তো জায়গাই পেতেন না। আনরিখ নরখিয়া ও সিসান্দা মাগালা চোটের কারণে ছিটকে গেলে সুযোগ পান তারা। পড়ে পাওয়া এ সুযোগকে দারুণভাবে কাজে লাগান ইয়ানসেন ও কোয়েটজি। তবে বিশ্বকাপে চোখে পড়ার মতো পরিবর্তন হয়েছে ইয়ানসেনের। ২.০৬ মিটার উচ্চতার এ পেসার মূলত টেস্ট স্পেশালিস্ট। মাঝেমধ্যে ওয়ানডে খেললেও অলরাউন্ডার হিসেবে দলে জায়গা পেতেন। তবে নরখিয়া চোটে পড়ার পর এই বিশ্বকাপে নতুন বলে আক্রমণ শুরুর দায়িত্ব পান তিনি। এখন পর্যন্ত কাজটা দারুণভাবে করছেন ইয়ানসেন।

শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কাও অনেকটা কপাল গুণে বিশ্বকাপে সুযোগ পেয়েছিলেন প্রথম সারির চার পেসার অসুস্থ থাকায়। কিন্তু শ্রীলঙ্কা চরম ব্যর্থ হলেও ২৩ বছর বয়সী এ পেসার চমক দেখিয়েছেন। ৯ ম্যাচে ২১ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে তিনি। ২৩ বছর বয়সী ডাচ পেসার বাস ডি লিডও ভালো করেছেন। ৯ ম্যাচে ১৬ উইকেট নিয়ে বোলারদের তালিকায় দশম স্থানে আছেন তিনি।

ব্যাটারদের তালিকায় আফগান ওপেনার ইব্রাহিম জাদরানও ভালো করেছেন। এবারের বিশ্বকাপে আফগানদের উত্থানের পেছনে ২৩ বছর বয়সী এ ওপেনারের অন্যতম ভূমিকা রয়েছে। ৯ ম্যাচে ৩৭৬ রান করেছেন তিনি। এর চেয়েও বড় বিষয় হলোা, বিশ্বকাপে আফগানিস্তানের প্রথম সেঞ্চুরিয়ান তিনি।

বাংলাদেশ সময়: ১১:১৮:২১ ● ১২৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ