তৃতীয় শিরোপা জিতবে কারা ভারত নাকি অস্ট্রেলিয়া?

Home Page » ক্রিকেট » তৃতীয় শিরোপা জিতবে কারা ভারত নাকি অস্ট্রেলিয়া?
রবিবার ● ১৯ নভেম্বর ২০২৩


ফাইল ছবি

বঙ্গনিউজঃ  ২০২৩ সাল ওয়ানডে বিশ্বকাপের বছর। এমন বছরে গোটা ক্রিকেট দুনিয়ার আকর্ষণ থাকে বিশ্বকাপেই, আর সেই বিশ্বকাপের ফাইনালকে ঘিরে উত্তেজনা, উন্মাদনা সবকিছু তো চরমে থাকার কথা। ক্রিকেটবিশ্ব এখন তাকিয়ে ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের দিকে, সবার চোখ খুঁজে বেড়াচ্ছে একটি প্রশ্নের উত্তর— ওয়ানডে বিশ্বকাপ জিততে যাচ্ছে কারা? ভারত নাকি অস্ট্রেলিয়া?

রোববার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বিশ্বকাপের ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় মাঠে গড়াবে দুই দলের ব্যাট বলের লড়াই।

যে কোনো টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে ফেভারিটের বুলি আওড়ানো অনেকটাই অনর্থক। বহু বাধা ডিঙিয়ে ফাইনালে এসেছে দুই দল। এখানে দুই দলই ৫০-৫০। কেউ এগিয়ে নেই, কেউ আবার পিছিয়েও নেই। তর্কের খাতিরে ধরে নেওয়া যাক ফাইনালে আসলেই ফেভারিট কেউ না। নিজেদের দিনে জিততে পারে যে কেউ। তৃতীয় শিরোপা জিততে পারে ভারত অথবা ষষ্ঠ শিরোপা জিততে পারে অস্ট্রেলিয়া।

ফেভারিট হিসাব বাইরে রাখলেও এই টুর্নামেন্টের সেরা দল চোখ বন্ধ করে ভারত। টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে উঠেছে টিম ইন্ডিয়া। ঘরের মাঠের দর্শকদের সামনে নিজেদের তৃতীয় বিশ্বকাপ জেতার চাইতে ভালো কিছু হতেই পারে না। রোহিত শর্মার দলও আছে বেশ ভালো ছন্দে।

দলের সবাই একই সঙ্গে পারফরম করছেন। ইনিংসের শুরুতে উড়ন্ত সূচনা এনে দিচ্ছেন রোহিত শর্মা ও শুভমান গিল। সেই মঞ্চটাকে কাজে লাগিয়ে বড় রান তোলার বাকি কাজটা সারছেন বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুলরা। ইনিংসের শেষ দিকে ঝড় তোলার জন্য রবীন্দ্র জাদেজা কিংবা সূর্যকুমার যাদবরা তো আছেনই।

এতটা অপ্রতিরোধ্য ভারতের সামনে ফাইনালে এবার অস্ট্রেলিয়া। বিশ্বকাপ বা আইসিসির ইভেন্টে অস্ট্রেলিয়া বাকি সব দলের জন্য জমের নাম। পাঁচ-পাঁচটি বিশ্বকাপ জিতেছে তারা, চাট্টিখানি কথা নাকি? বড় টুর্নামেন্টে অস্ট্রেলিয়া মানেই ফেভারিট, অস্ট্রেলিয়া মানেই যেন চ্যাম্পিয়ন দল। নিজেদের ভেতরে থাকা সেই চ্যাম্পিয়নের বারুদটা এবারের বিশ্বকাপে কিছুটা হলেও দেখাতে পেরেছেন অজিরা।

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচেই হেরে বসে অস্ট্রেলিয়া। লিগ পর্বের শীর্ষ দুই দল ভারত ও দক্ষিণ আফ্রিকার সঙ্গে হেরে বিশ্বকাপ শুরু করেন অজিরা। তবে সেই অবস্থা থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ায় অস্ট্রেলিয়া। টানা ৭ ম্যাচ জিতে উঠে যায় সেমিফাইনালে। সেমিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এখন টানা ৮ ম্যাচে জয়ের দেখা পেয়েছে অস্ট্রেলিয়া।

তবে এতকিছুর পরও বিশ্বকাপে অজিদের পারফরম্যান্সটা ঠিক ‘অজিসুলভ’ নয়। ম্যাচগুলোয় জয় আসলেও পোড়াতে হয়েছে বহু কাঠখড়। ওপেনিংয়ে পরে যোগ দেওয়া ট্রাভিস হেড আছেন দারুণ ছন্দে। ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শরা দলের প্রয়োজনের সময়ে জ্বলে উঠেছেন মাঝে মাঝে। সবচেয়ে বেশি আগুনে ফর্মে আছেন গ্লেন ম্যাক্সওয়েল। ৪০ বলে সেঞ্চুরির সাথে সাথে আফগানিস্তানের বিপক্ষে ২০১ রানের সেই মহাকাব্যিক ইনিংসটির কথা সবারই মনে থাকার কথা।

বোলারদের মধ্যে অ্যাডাম জাম্পা আছেন সবচেয়ে ভালো অবস্থায়। ঘূর্ণি জাদুতে প্রতিপক্ষ ব্যাটারদের বোকা বানাচ্ছেন জাম্পা। তিন পেসার প্যাট কামিন্স, জশ হ্যাজলউড আর মিচেল স্টার্ক আগুনে রূপে না থাকলেও নিঃসন্দেহে দলের বড় ভরসা। সবকিছু মিলে ফাইনালে ‘অজিসুলভ’ পারফরম্যান্স দেখাতে পারলেই হয়ত শিরোপার দেখা পাবে অস্ট্রেলিয়া।

বিশ্বকাপে নিজেদের চিরাচরিত প্রতিপক্ষকে গুঁড়িয়ে দুমড়ে-মুচড়ে দেওয়ার সেই মানসিকতাটা এখন খুব প্রয়োজন অস্ট্রেলিয়ার। ফাইনালের আগে এটাই যে অজিদের বড় শক্তি। যার কার্যকর প্রয়োগেই খুলতে পারে ‘হেক্সা’ অর্থাৎ ষষ্ঠ বিশ্বকাপ শিরোপার দরজা।

বাংলাদেশ সময়: ১২:০৫:২৬ ● ৯১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ