যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার চেষ্টা

Home Page » বিশ্ব » যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার চেষ্টা
বৃহস্পতিবার ● ২৩ নভেম্বর ২০২৩


গুরপতবন্ত সিং পান্নুন

বঙ্গনিউজঃ যুক্তরাষ্ট্রে অবস্থানরত এক খালিস্তানপন্থি শিখ নাগরিককে হত্যার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে মার্কিন প্রশাসন। তারা মনে করছে, পরিকল্পনাটির পেছনে নয়াদিল্লির সংশ্লিষ্টতা রয়েছে। এ জন্য ওয়াশিংটনের পক্ষ থেকে ভারতকে সতর্কও করা হয়েছে।

গুরুতর এ অভিযোগের বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া জানায়নি। এ বিষয়ে জানতে নয়াদিল্লিতে মার্কিন দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলেও প্রতিক্রিয়া পাওয়া যায়নি বলে উল্লেখ করেছে।

যুক্তরাষ্ট্রের প্রতিবাদের মুখে ষড়যন্ত্রকারীরা হত্যা পরিকল্পনাটি বাতিল করেছে নাকি দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এফবিআই এ পরিকল্পনা সরাসরি নস্যাৎ করেছে, এ বিষয়ে  বিস্তারিত কিছু জানানো হয়নি।

এর আগে শিখ নাগরিক হত্যার ঘটনায় কানাডার সঙ্গে বিরোধে জড়ায় ভারত। কানাডায় বসবাসকারী খালিস্তানপন্থি শিখ নাগরিক হরদীপ সিং নিজ্জর খুন হয়েছিলেন গত জুন মাসে।

গত ১৮ সেপ্টেম্বর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো সে দেশের পার্লামেন্টে দাঁড়িয়ে ভারতের বিরুদ্ধে শিখ নেতা হত্যার অভিযোগ আনেন। এমনকি ওই ঘটনায় বিশ্বাসযোগ্য প্রমাণ রয়েছে বলেও জানান ট্রুডো। সেই সঙ্গে ভারতকে তদন্তে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি। যুক্তরাষ্ট্রও ভারতকে তদন্তে সহযোগিতার আহ্বান জানিয়েছে।

তবে কানাডীয় প্রধানমন্ত্রীর দাবি প্রত্যাখ্যান করে ভারত। নয়াদিল্লি পালটা দাবি করে যে, কানাডার কাছে যেসব তথ্য রয়েছে, তা ভারতকে দেওয়া হোক। পরবর্তীকালে ভারতের দাবি করে, কানাডা সে তথ্য পেশ করেনি। কানাডার অভিযোগ, তদন্তে সহযোগিতা নিয়ে ভারত কোনো আগ্রহ দেখাচ্ছে না।

এ নিয়ে একে অপরের বিরুদ্ধে পদক্ষেপ নেয় ভারত ও কানাডা। দেখা দেয় কূটনৈতিক সংকট। একে অপরের কূটনীতিক বহিষ্কারের পথে হাটে দেশ দুটি। ভারত ও কানাডার দ্বিপক্ষীয় সম্পর্কে শীতলতা এখনো কাটেনি। তার মধ্যেই যুক্তরাষ্ট্রের কাছ থেকে একই ধরনের অভিযোগ পেল ভারত।

কূটনৈতিকভাবে ভারতকে সতর্ক করার পাশাপাশি মার্কিন কেন্দ্রীয় কৌঁসুলিরা নিউইয়র্কের একটি ডিস্ট্রিক্ট আদালতে একজন সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ করেছেন।

অভিযোগপত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে গুরপতবন্ত সিং পান্নুন নামের এক ব্যক্তিকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১২:১৯:১৬ ● ৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ