কবিতায় বিশেষ সম্মাননা পেলেন অধ্যাপক তারেক রেজা

Home Page » শিক্ষাঙ্গন » কবিতায় বিশেষ সম্মাননা পেলেন অধ্যাপক তারেক রেজা
বৃহস্পতিবার ● ৩০ নভেম্বর ২০২৩


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজার হাতে ‘পরেশ-ময়েন স্মৃতি সম্মাননা–২০২৩’ স্মারক তুলে দিচ্ছেন অভিনেতা ও নাট্যকার মামুনুর রশীদ।

 বঙ্গনিউজঃ  বাংলা কবিতায় বিশেষ অবদানের জন্য ‘পরেশ-ময়েন স্মৃতি সম্মাননা–২০২৩’ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অধ্যাপক তারেক রেজা। গত ২৯ নভেম্বর তাকে এই সম্মাননা প্রদান করা

বাংলা সাহিত্য-সংস্কৃতিতে অবদানের জন্য প্রতিবছর দুই জন কীর্তিমানকে সম্মাননা প্রদান করা হয়। বাংলা কাব্যযাত্রায় উত্তরাধুনিক চিন্তার সনেটের ফর্মের ভেতর চলমান জীবন ও সংস্কৃতির মনস্তাত্ত্বিক প্রেষণা প্রণয়নের মাধ্যমে বিশেষ অবদান রাখায় এবার অধ্যাপক তারেক রেজাকে এই সম্মানমা প্রদান করা হয়। এছাড়া একই দিন কথাসাহিত্যে বিশেষ অবদানের জন্য দিনাজপুরের ঔপন্যাসিক লায়লা চৌধুরীকেও সম্মাননা প্রদান করা হয়।

পুরস্কার পাওয়ার অনুভূতি জানতে চাইলে তারেক রেজা বলেন, “যে কোনো পুরস্কার বা সম্মাননা একজন সৃজনশীল মানুষকে তার দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে অনেক বেশি সজাগ ও সতর্ক করে তোলে। মানুষকে ভালোবাসার যে মন্ত্র আমাকে কবিতা লিখতে অনুপ্রাণিত করে, এই পুরস্কার ও সম্মান তাতে নতুন মাত্রা দেবে। কবিতার মাধ্যমে আমি মূলত আমার ভালোবাসার কথা বলতে চাই। এই সম্মাননার মাধ্যমে আসলে আমার ভালোবাসার স্বীকৃতি দেয়া হলো।”

অধ্যাপক তারেক রেজা ১৯৭৮ সালে মানিকগঞ্জের হরিরামপুরের গঙ্গারাম গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ইব্রাহিমপুর ঈশ্বরচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, নটরডেম কলেজ থেকে উচ্চমাধ্যমিক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। কর্মজীবনে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতা করছেন।

তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ পিপাসার অপর চোখ, পুঁথির একাল, জল-অন্তঃপ্রাণ, চতুর্দোলা, ছিন্নপদ্য, দেয়াল ভেঙে দেখি, এ গান যেখানে সত্য, প্রবচন নির্বাসনে। তার উল্লেখযোগ্য প্রবন্ধের মধ্যে রয়েছে কবিতা : কালের কণ্ঠস্বর, সুভাষ মুখোপাধ্যায় : কবিমানস ও শিল্পরীতি, রবীন্দ্রনাথ ও কজন আধুনিক কবি, রবীন্দ্রনাথ বুদ্ধদেব এবং অন্যান্য প্রসঙ্গ কবিতার মন-মর্জি, আবুল হোসেন : কবি ও কবিতা। এছাড়া সম্পাদনা করেছেন শ্রেষ্ঠ কবিতা : সমর সেন, রবীন্দ্রনাথ ঠাকুরের শ্রেষ্ঠ গল্প, সুকান্তসমগ্র।

বাংলাদেশ সময়: ১৭:৫৭:২৩ ● ১০২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ