ভূমিকম্পে খসে পড়েছে ঢাবির হলের পলেস্তারা

Home Page » শিক্ষাঙ্গন » ভূমিকম্পে খসে পড়েছে ঢাবির হলের পলেস্তারা
রবিবার ● ৩ ডিসেম্বর ২০২৩


ভূমিকম্পে খসে পড়েছে ঢাবির হলের পলেস্তারা
 বঙ্গনিউজঃ     রাজধানী ঢাকাসহ দেশে বিভিন্ন অঞ্চলে ভূমিকম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের বিভিন্ন স্থানে খসে পড়েছে পলেস্তারা, ভেঙে পড়েছে পাঠকক্ষের দরজার গ্লাস। এতে কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হয়নি তবে যে কোনো মুহূর্তে বড় দুর্ঘটনার আশঙ্কা করছেন সাধারণ শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায় হল, হলের পাঠকক্ষের দুইটা পাল্লার মধ্যে তাড়াহুড়া করে বের হওয়ার সময় ডানদিকের পাল্লাটি ভেঙে যায়।

হলের প্রত্যক্ষদর্শী একাধিক শিক্ষার্থী জানিয়েছেন, ভূমিকম্প শুরু হলে আতঙ্কিত হয়ে অনেক শিক্ষার্থী একই বের হতে চাইলে দরজাটি ভেঙে যায়। এসময় তাড়াহুড়া করে বের হতে গিয়ে কয়েকজন শিক্ষার্থী পায়ে আঘাতও পেয়েছে।

এছাড়াও হলের ৩৫১,২৪৪, ২৪৮, ৩৪৮, ৩৪৪ নম্বর রুমসহ আরও কিছু রুমের ছাদের পলেস্তারা খসে পূর্বেই ঝুঁকিপূর্ণ অবস্থায় ছিল এবং ২৪৯ ও ৪৩৮ নম্বর রুমসহ আরও কিছু রুমে ছাদের ঝুঁকি থাকায় সিলিং ফ্যান লাগানো যাচ্ছে না। এমন অবস্থায় ভূমিকম্প হওয়ায় ভঙ্গুর এ সব স্থান থেকে পলেস্তারা খসে পড়তে শুরু করে ফলে পুরো হলের শিক্ষার্থীদের মধ্যে তাৎক্ষণিকভাবে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, ১৯৬৭ সালে চালু হওয়া মুহসীন হল পুরোনো হয়ে যাওয়ায় নানা কারণে প্রায়ই পলেস্তারা খসে পড়ে। এই হলে অতীতে সিলিং ফ্যান খুলে পড়ার ঘটনাও ঘটেছে।

জানতে চাইলে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মাসুদুর রহমান বলেন, গতবার ভূমিকম্পেও আমাদের হল ক্ষতিগ্রস্ত হয়। তখন আমরা বুয়েটের বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে চিহ্নিত করে তাদের সুপারিশ অনুযায়ী হল সংস্কার করেছি। কাল প্রকৌশল দপ্তরকে জানিয়ে যেসব স্থানে আজকে ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলো চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করব। পুরোনো হল হওয়ায় এগুলো ঘটছে।

রাজধানী ঢাকাসহ দেশে বিভিন্ন অঞ্চলে ভূমিকম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহম্মদ মুহসীন হলের বিভিন্ন স্থানে খসে পড়েছে পলেস্তারা, ভেঙে পড়েছে পাঠকক্ষের দরজার গ্লাস। এতে কোনো শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত না হলেও যে কোনো মুহূর্তে বড় দুর্ঘটনার আশঙ্কা করছেন সাধারণ শিক্ষার্থীরা।

এছাড়াও ভূমিকম্পের সময় আতঙ্কে হলের ২য় তলা থেকে লাফ দিয়ে নামতে গিয়ে পায়ের গোড়ালিতে আঘাত পেয়ে ঢাকা মেডিকেলে (ঢামেক) ভর্তি হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। ওই শিক্ষার্থীর নাম মিনহাজ (২১)।

মিনহাজুর রহমানের বন্ধু সাজিদ রহমান জানান, ঘুমের মধ্যে হঠাৎ কাঁচ ভাঙার শব্দ এবং ভবন কেঁপে উঠতে দেখে আতঙ্কিত হয়ে মিনহাজুর জানালা দিয়ে লাফিয়ে পড়েন। এতে তার পা ভেঙে যায়। পরে অন্য সহপাঠীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়।

চিকিৎসকের বরাত দিয়ে ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, ওই শিক্ষার্থীর ডান পায়ের গোড়ালিতে ফ্র্যাকচার হয়েছে। ১০১ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়েছে তাকে। তার পায়ে প্লাস্টার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩:৫৩:২৮ ● ১৩৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ