“দ্য ইন্টারন্যাশনাল ক্রিয়েটিভ আর্টস এওয়ার্ড” পেলেন কবি শ্যামসুন্দর সিকদার

Home Page » জাতীয় » “দ্য ইন্টারন্যাশনাল ক্রিয়েটিভ আর্টস এওয়ার্ড” পেলেন কবি শ্যামসুন্দর সিকদার
শুক্রবার ● ৮ ডিসেম্বর ২০২৩


 “দ্য ইন্টারন্যাশনাল ক্রিয়েটিভ আর্টস এওয়ার্ড”   পেলেন  কবি শ্যামসুন্দর সিকদার

 বঙ্গনিউজঃ  সাহিত্যে বিশেষ অবদানের জন্য ICALDRC Linguistics Unit of Dhaka University কবি শ্যামসুন্দর সিকদারকে The International Creative Arts Award -2023 (আন্তর্জাতিক সৃজনকলা পুরষ্কার ২০২৩ ) প্রদান করেছে । ২রা ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে অনুষ্ঠিত Discussion on “Impact of Language & Literature on Enriching Minds and Inspiring Lives & The International Creative Arts Award-2023 Giving Ceremony “. অনুষ্ঠানে এই পদক ও সম্মাননা সনদ প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড: মো: আবু নঈম শেখ, কী নোট স্পীকার ছিলেন ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউ,এস,এ এর অধ্যাপক নেছার ইউ আহমেদ( Fulbright scholar, US Public Diplomacy), বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের জাতীয় চলচ্চিত্রে আজীবন সম্মাননা প্রাপ্ত নাট্যশিল্পী ডলি জহুর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের প্রফেসর ড: একেএম শাহনেওয়াজ এবং The International Creative Arts Language & Development Research Centre ( ICALDRC) এর মহাসচিব অধ্যাপক লুৎফর রহমান জয়।
অনুষ্ঠানেটির সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড: আসাদুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ICALDRC ভাষাতত্ব ইউনিট বিভিন্ন ক্ষেত্রে গবেষণা, সাহিত্য প্রকাশনা, পরিবেশনা শিল্প, শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে জীবনঘনিষ্ঠ নন্দনশৈলীকে প্রত্যায়ন করে সৃজনশীলতার এই পদক ও সম্মাননা প্রদান করেছে।

শ্যামসুন্দরের  কর্মজীবন শুরু হয় শিক্ষকতা দিয়ে। এরপর ১৯৮৪ সালে বাংলাদেশ ব্যাংকে কর্মকর্তা হিসেবে যোগদান করেন। তিনি ১৯৮৪ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে প্রশাসন ক্যাডারে যোগদান করেন এবং মাঠ পর্যায়ে বিভিন্ন জেলা-উপজেলায় দায়িত্ব পালন করেন । এছাড়া সরকারের গুরূত্বপূর্ণ বিভিন্ন মন্ত্রণালয়ে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৪ সাল হতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ২০১৭ সাল হতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে যথাক্রমে সচিব ও সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন । তিনি  ৯ জানুয়ারি, ২০১৯ তারিখে চাকুরী হতে অবসরে যান ।অতঃপর পুনরায় ১৪ ডিসেম্বর ২০২০ তারিখ হতে  সিনিয়র সচিবের পদ মর্যাদায় বিটিআরসির চেয়ারম্যান পদে নিয়োগ প্রাপ্ত হয়ে কর্মরত আছেন।

সাহিত্যকর্ম : কাব্যগ্রন্থ : ১.জলে জলে সমুদ্র; ২.অনাহারী অতিথি কাক; ৩.অন্তরে অন্তর টানে নিরন্তর; ৪.হৃদয়ে হৃদয়ে যুদ্ধ; ৫.ভালোবাসার বেহুলা; ৬.মেঘে মেঘে বিজলির চমক; ৭.নির্বাচিত ১০০ কবিতা; ৮.গোলাপের কাছে যাব; ৯.নীল খামে ডিজিটাল ভালোবাসা; ১০.আঁচলে এঁকে দেবো মানচিত্র; ১১.কবিতার মুক্ত সিঁড়িতে; ১২.ঘাসের কার্পেটে মন; ১৩.ছুঁয়ে দেখি অন্তরঙ্গতায়; ১৪.রক্তের ভিতর অহর্নিশ প্রার্থনাদ(তিন কবির কবিতা); ১৫.দেশপ্রেম ও মানবতার কবিতা; ১৬.সুখের সঙ্গে কানামাছি খেলা (কলকাতা থেকে প্রকাশিত); ১৭.দৃষ্টির ভেতর ঘুমের শরীর; ১৮. পথের সমান দূরে আছি , ১৯. স্বাধীন জলের কিনারে , ২০. অনঙ্গের স্পর্শ , ২১. নীল রঙের সাহস , ২২. কবিতায় বঙ্গবন্ধু, ২৩. নির্মাণে রেখেছি যুদ্ধের হাত ২৪. যুদ্ধ আসে যুদ্ধ যায়, ২৫. সুখে থেকো ভালো থেকো, ২৬. কথা কণিকা(Tiny Words), ২৭. চন্দ্রাবতী কাব্য, ২৮. জন্ম আমার পাপ নয়, ২৯. দুঃসময়ের নষ্টকাব্য, ৩০. কলিজায় পোড়া দাগ.।

প্রবন্ধঃ ১.মা মাটি মানুষ ও সমকালীন প্রসঙ্গ; ২.ডিজিটাল বাংলাদেশ: রূপকল্পের অন্তরূপ ; ৩.প্রযুক্তি ও সংস্কৃতি; ৪. বিচিত্রতা মুক্তিযুদ্ধঃ ১.একাত্তরের জীবন ও যুদ্ধ । গল্পঃ ১.ভালোবাসার নির্বাসন ; ২.অনিবাসী মানুষের দেশে; ভ্রমণঃ ১.জাপান : ভূমিকম্পের সঙ্গে সহাবস্থান; ২.বঙ্গবন্ধুস্যাটেলাইট দেখা এবং ৩. নীলনদের দেশে । ছড়াঃ ১.ইচ্ছে ডানা; ২.ইচ্ছের হাত দাও ছুঁয়ে; ৩.চাঁদ তারা মেঘ। ৪. মজার ছড়া, ৫. দেশের ছড়ায় পরান জুড়া শিক্ষামূলক গ্রন্থঃ ১.শিশু কিশোরদের জন্য সাইবার নিরাপত্তা ও তথ্য প্রযুক্তি ব্যবহারের সতর্কতা ।

আত্মজীবনীঃ ১. জীবনের কথা বলি এবার, সম্পাদনা ও গবেষণাঃ ১.রাঙ্গামাটি: বৈচিত্রের ঐক্যতান (যৌথ সম্পাদনা); ২.বিসিকের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ (যৌথ গবেষণা); ৩.শরিয়তপুরের ইতিবৃত্ত (যৌথ সম্পাদনা); ৪.বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণঃ রাজনীতির মহাকাব্য (যৌথ সম্পাদনা); ৫.নীল জল অরণ্য (পার্বত্য চট্টগাম অর্থাৎ রাঙ্গামাটি পার্বত্য জেলার ওপর গবেষণা গ্রন্থ)। ৬. আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগীতসাধক দিলীপকুমার রায় ৭. কবিতায় বঙ্গবন্ধু (৩০৩ কবির নিবেদত কবিতা সম্পাদনা), ৮. আমাদের বঙ্গবন্ধু (বঙ্গবন্ধুর ওপর গবেষণা গ্রন্থ), ৯. জেলায় জেলায় বঙ্গবন্ধু: নির্বাচিত ভাষণ , ১০. স্মৃতির পাতায় শেখ রাসেল(সম্পাদনা), ১১. বঙ্গবন্ধু ও আগরতলা মামলা: ইতিহাসের নতুন গতিপথ।

পুরস্কার / সম্মাননাঃ ১. নির্ণয় শিল্পী গোষ্ঠী, ফরিদপুরঃ নির্ণয় স্বর্ণ পদক ২০১৩-২০১৪ ২. সূফী মোতাহার হোসেন পরিষদ, ফরিদপুরঃ সূফী মোতাহার হোসেন সাহিত্য পুরস্কার ২০১৩-২০১৪ ৩. পদক্ষেপ বাংলাদেশ, ঢাকাঃ পদক্ষেপ পুরস্কার ২০১৫ ৪. বাউল তরী ( লোকজশিল্প-সংস্কৃতি সংগঠন)ঃ বাউল তরী পদক ২০১৮ ৫. কাব্যকথা সাহিত্য পরিষদ, ঢাকাঃ মুক্তিযুদ্ধের কবিতা সম্মাননা ২০১৮।

বাংলাদেশ সময়: ১২:৪০:৪৩ ● ৩২৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ