নির্বাচনে আনসার-ভিডিপির দায়িত্ব বণ্টন ঘুসের বিনিময়ে

Home Page » সারাদেশ » নির্বাচনে আনসার-ভিডিপির দায়িত্ব বণ্টন ঘুসের বিনিময়ে
শনিবার ● ৬ জানুয়ারী ২০২৪


নির্বাচনে আনসার-ভিডিপির দায়িত্ব বণ্টন ঘুসের বিনিময়ে 

বঙ্গনিউজঃ  গাজীপুরের কাপাসিয়ায় আনসার-ভিডিপি সদস্যদের মোটা অংকের ঘুসের বিনিময়ে দায়িত্ব বণ্টনের অভিযোগ উঠেছে। আগামীকাল দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে কাপাসিয়া উপজেলার ১১ ইউনিয়নের ১২২ কেন্দ্রে ১ হাজার ৪৬৪ জন আনসার ও ভিডিপি সদস্যের দায়িত্ব বণ্টন শুরু হয়।

একেকজন সদস্যকে ৬ দিনের দায়িত্ব পালনের জন্য সরকারিভাবে অন্তত ১০ হাজার টাকা দেওয়ার কথা রয়েছে। যদিও দায়িত্বে ৬ দিনের মধ্যে নির্বাচনের আগের দিন ও নির্বাচনের দিন দায়িত্ব পালন করেই সদস্যরা সম্মানীভাতা নিয়ে নেন। আর এ দায়িত্ব নেওয়ার জন্য একেক জন আনসার সদস্য উপজেলা আনসার ও ভিডিপির কর্মকর্তাকে ১ হাজার থেকে সর্বোচ্চ ১৫শ টাকা ঘুস দিয়ে দায়িত্ব পাচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

বিগত ইউপি থেকে সংসদ নির্বাচনে ঘুসের বিনিময়ে ডিউটি হয়েছে এবং এর ধারাবাহিকতায় এবারও এর ব্যতিক্রম হয়নি। উপজেলা ১১টি ইউনিয়নের দলনেতা বা দলনেত্রী থেকে শুরু করে উপজেলা আনসার-ভিডিপি উপজেলা মহিলা প্লাটুন কমান্ডার মাহমুদা ও ঝাড়ুদার শাহিদা এ ঘুসের মাধ্যমে ডিউটি বাণিজ্যের সঙ্গে সরাসরি সম্পৃক্ত রয়েছেন।

দলনেতা ও নেত্রীদের চাহিদামতো টাকার সংখ্যা পূরণ করতে না পারায় অনেকেই নির্বাচনি ডিউটি পাননি। আবার অনেকের কাছ থেকে টাকা নিয়েও ডিউটি দেয়নি এমনকি টাকা ফেরতও দেয়নি।

এ বিষয়ে কথা হয় বড়হর গ্রামের মরিয়মের সঙ্গে। তিনি বলেন, বিগত ১০-১২ বছর ধরে নির্বাচনে ডিউটি পালন করে আসছি। কিন্তু এবার নির্বাচনি ডিউটির জন্য মাহমুদাকে ৬শ এবং শাহিদাকে ৫শ টাকা ঘুস দিতে হয়েছে।

এ ব্যাপারে কড়িহাতা এলাকার ছাব্বির বলেন, আমার ইউনিয়নের দলনেত্রী রাবেয়াকে জনপ্রতি ১১শ টাকা দিয়েছি। কিন্তু ২ হাজার টাকা দিইনি বলে আমার সহপাঠী সিয়াম, মোজাম্মেল ও সাইফুল ইসলামের ডিউটি হয়নি এবং টাকাও ফেরত দেয়নি। এমনকি বেশি টাকার বিনিময়ে শফিউদ্দিনের এনআইডি দিয়ে মোসাদ্দেক নামে একজন ডিউটি পেয়েছে।

এ ব্যাপার কর্মরত আনসার ও ভিডিপি সদস্য রাসেল জানায়, অফিসের স্টাফ সাহিদাকে ডিউটির জন্য ১ হাজার টাকা দিয়েছি।

এ বিষয়ে জানার জন্য উপজেলা মহিলা প্লাটুন কমান্ডার মাহমুদা জানান, আমি টাকা-পয়সা নিইনি। তবে অফিসের ঝাড়ুদার শাহিদা টাকা-পয়সা নিয়ে এ ঝামেলার সৃষ্টি করেছে এবং তার কাছে বিস্তারিত জানতে পারবেন।

এ ব্যাপার বিস্তারিত জানার জন্য শাহিদাকে একাধিকবার ফোন ও বার্তা পাঠানো হলেও কোনো উত্তর পাওয়া যায়নি।

উপজেলা আনসার ও ভিডিপি ভারপ্রাপ্ত কর্মকর্তা জুয়েনা আক্তার জানান, এখানে দায়িত্ব পেয়েছি মাত্র কয়েক দিন। টাকার বিনিময়ে কেউ ডিউটি দিয়ে থাকলে আইনগত ব্যবস্থা নেব এবং বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করব।

বাংলাদেশ সময়: ১২:৫৩:০৮ ● ১২৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ