স্মার্ট অ্যান্ড্রয়েড ডিভাইসে ভাইরাস ছড়াচ্ছে

Home Page » প্রথমপাতা » স্মার্ট অ্যান্ড্রয়েড ডিভাইসে ভাইরাস ছড়াচ্ছে
মঙ্গলবার ● ৯ জানুয়ারী ২০২৪


স্মার্ট অ্যান্ড্রয়েড ডিভাইসে ভাইরাস ছড়াচ্ছে

 

বঙ্গনিউজঃ  স্মার্টফোনে অ্যাপ দিয়েই ছড়াচ্ছে ভাইরাস। ম্যাকাফি সূত্রে জানা গেছে, সব মিলিয়ে ১৪টি সংক্রমিত অ্যাপ শনাক্ত করেছেন নিরাপত্তা বিশ্লেষকরা। যার মধ্যে তিনটি অ্যাপ স্বতন্ত্রভাবে লক্ষাধিক ডিভাইসে ইনস্টল হয়েছে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ম্যাকাফি সবশেষ ‘জ্যাম্যালিসিয়াস’ শিরোনামে নতুন অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার শনাক্ত করেছে; যা গুগল প্লে স্টোরে উপলব্ধ নির্দিষ্ট কয়েকটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনের ভেতরেই লুকায়িত। ফলে ওই সব স্পাই অ্যাপ ইনস্টল করার কারণে ইতোমধ্যে তিন লক্ষাধিক স্মার্ট ডিভাইসে ম্যালওয়্যার সংক্রমিত হয়েছে বলে খবরে প্রকাশ।

ম্যাকাফি দাবি করেছে, শনাক্ত ১৪টি সংক্রমিত অ্যাপ শক্তিশালী ও ক্ষতিকর। যার মধ্যে তিনটি অ্যাপ স্বতন্ত্রভাবে লাখের বেশি স্মার্ট ডিভাইসে নিজের জায়গা করে নিয়েছে। যে কারণে অ্যান্ড্রয়েড সংস্করণের স্মার্ট ডিভাইস ব্যবহারকারীর জন্য বিশেষ সতর্কতা জারি করেছে সাইবার সিকিউরিটি-সংশ্লিষ্ট বেশ কিছু বিশেষজ্ঞ প্রতিষ্ঠান।

থার্ড পার্টি অ্যাপ স্টোরের মাধ্যমে সংক্রমণ ছড়াচ্ছে জ্যাম্যালিসিয়াস। গুগল প্লে অ্যাপে শনাক্ত করা অ্যাপ ছাড়া জ্যাম্যালিসিয়াস ভাইরাস বহনকারী আরও ১২টি দূষিত অ্যাপ্লিকেশন থার্ড পার্টি অ্যাপ স্টোরে নিজের অস্তিত্ব সুস্পষ্ট করেছে। ফলে স্মার্ট ডিভাইস ব্যবহারকারীরা অনুমোদনহীন উৎস থেকে অ্যান্ড্রয়েড প্যাকেজ (এপিকে) ফাইল ডাউনলোড নিষেধাজ্ঞা জারি করেছে। তা না হলে ডিভাইসে ম্যালওয়্যার সংক্রমণের আশঙ্কা বেড়ে যাবে।

ম্যাকাফির সবশেষ তথ্য অনুসারে, যুক্তরাষ্ট্র, জার্মানি, স্পেন, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ব্রাজিল, মেক্সিকো ও আর্জেন্টিনায় একাধিক অ্যান্ড্রয়েড ডিভাইস ‘জ্যাম্যালিসিয়াস’ ভাইরাস বহনকারী সব অ্যাপে ক্ষতিকর প্রভাবের প্রমাণ দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭:৪৭:৫১ ● ৭৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ