অকাল বয়ঃসন্ধি হলে করণীয়

Home Page » শিশু-কিশোর » অকাল বয়ঃসন্ধি হলে করণীয়
বুধবার ● ১৭ জানুয়ারী ২০২৪


অকাল বয়ঃসন্ধি হলে করণীয়

বয়ঃসন্ধি একটি সুনির্দিষ্ট প্রক্রিয়া, যার মাধ্যমে একটি শিশুর শরীরে প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের লক্ষণ দেখা দেয় এবং সে প্রজননে সক্ষমতা লাভ করে। শিশু স্বাভাবিক নিয়মে বড় না হয়ে সময়ের আগে পূর্ণতা পেলে তার নাম প্রিকোসিয়াস পিউবার্টি অথবা অকাল বয়ঃসন্ধি। এটি এক ধরনের শারীরিক সমস্যা।
বয়ঃসন্ধি শুরু হয় মস্তিষ্ক থেকে গোনাডে (ছেলেদের ক্ষেত্রে শুক্রাণু, মেয়েদের ক্ষেত্রে ডিম্বাশয়) সংকেত যাওয়ার মাধ্যমে। এই সংকেত এস্ট্রাডিওল গেলে হরমোন উৎপাদন শুরু হয়। এই হরমোনের প্রভাবে বয়ঃসন্ধির লক্ষণগুলো প্রকাশ পায়।
সাধারণত মেয়েশিশুর ক্ষেত্রে ৯ বছর বয়সে আর ছেলেশিশুর ১১ বছর বয়সে এই পরিবর্তন দেখা দেয়।
মেয়েশিশুর বেলায় ৮ বছরের আগে আর ছেলেশিশুর ৯ বছরের আগে বয়ঃসন্ধির লক্ষণগুলো দেখা দিলে সতর্ক হতে হবে। ছেলেদের তুলনায় মেয়েদের প্রিকোসিয়াস পিউবার্টি বেশি দেখা যায়।
কারণ কী?
অকাল বয়ঃসন্ধির দুটো ভাগ আছে– সেন্ট্রাল আর পেরিফেরাল। সেন্ট্রাল বয়ঃসন্ধির কারণে অকাল সংকেত দেওয়া, যা মস্তিষ্ক থেকে গোনাডে গিয়ে হরমোন তৈরি করে। পেরিফেরাল বয়ঃসন্ধির কারণে যৌনগ্রন্থির (অণ্ডকোষ বা ডিম্বাশয়) টিউমার, থাইরয়েড গ্রন্থির সমস্যা বা অ্যাডরেনাল গ্রন্থির সমস্যা হয়।
অকাল বয়ঃসন্ধির ৭৫ শতাংশই সেন্ট্রাল আর ২৫ শতাংশই পেরিফেরাল। কারও কারও ক্ষেত্রে আংশিক বয়ঃসন্ধি দেখা যেতে পারে। লক্ষণগুলো কোন গতিতে বৃদ্ধি পাচ্ছে, মা-বাবাকে পর্যবেক্ষণ করতে হবে। একই সঙ্গে তীব্র মাথাব্যথা, চোখে ঝাপসা দেখা, বমি ভাব আছে কিনা সেদিকে নজর রাখতে হবে।
অকাল বয়ঃসন্ধি কীভাবে শিশুর জন্য সমস্যা হতে পারে?
আপনার সন্তানের আচার-আচরণে সমস্যা দেখা যেতে পারে। সে অল্পতেই রেগে যেতে পারে। পড়ালেখায় মন না বসতে পারে। এ রোগে আক্রান্ত শিশুর যৌন আকাঙ্ক্ষা বেড়ে যেতে পারে; যা তাদের যৌন নির্যাতনের হুমকির মধ্যে ফেলে দিতে পারে।
এ ধরনের শিশুরা প্রথম দিকে উচ্চতা বৃদ্ধি পেলেও পরবর্তী সময়ে হরমোনের কারণে তাদের হাড়ের বৃদ্ধি কমে যায়, উচ্চতায় খাটো হয়। এদের ডায়াবেটিস, স্থূলতা, স্তন ক্যান্সারের ঝুঁকি থাকে। তাই সময় থাকতেই চিকিৎসকের পরামর্শ নেবেন।
কিছু কিছু গবেষণায় দেখা গেছে, সম্প্রতি এ সমস্যা অনেক গুণ বেড়ে গেছে। উচ্চ চর্বিযুক্ত খাবার, অতিরিক্ত চিনিযুক্ত খাবার, প্লাস্টিক প্যাকেটজাত খাবার গ্রহণ করা এবং কীটনাশকযুক্ত খাবার গ্রহণ করা প্রিকোসিয়াস পিউবার্টির জন্য দায়ী হতে পারে। তাই শিশুর খাদ্যাভ্যাসের দিকে নজর রাখুন। বয়ঃসন্ধির সময় তার পাশে থেকে বন্ধুর মতো আচরণ করুন।
লেখক : কনসালট্যান্ট (অবস এবং গাইনি)।

বাংলাদেশ সময়: ১৫:৩০:২১ ● ৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ