জেলেনস্কি যে শর্তে ট্রাম্পকে ইউক্রেনে আমন্ত্রণ জানালেন

Home Page » বিশ্ব » জেলেনস্কি যে শর্তে ট্রাম্পকে ইউক্রেনে আমন্ত্রণ জানালেন
শনিবার ● ২০ জানুয়ারী ২০২৪


ফাইল ছবি

বঙ্গনিউজঃ    ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইউক্রেনে আমন্ত্রণ জানিয়েছেন। তবে একটি শর্ত দিয়েছেন। শর্তটি হচ্ছে, ট্রাম্পকে ২৪ ঘণ্টায় ইউক্রেন যুদ্ধ শেষ করতে হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ২৪ ঘণ্টার মধ্যে রাশিয়ার সঙ্গে ইউক্রেনের যুদ্ধ বন্ধ করতে সক্ষম হলে সাবেক মার্কিন এ প্রেসিডেন্টকে রাজধানীতে দেখতে স্বাগত জানাবেন তিনি।

এর আগে একবার ট্রাম্প ২৪ ঘণ্টার মধ্যে ইউক্রেনের যুদ্ধ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

তখন ট্রাম্প গর্ব করে বলেছিলেন, তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হলে জেলেনস্কি এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একটি মীমাংসা করতে সম্মত করিয়ে অবিলম্বে যুদ্ধের অবসান ঘটাতে পারতেন। তিনি জোর দিয়ে বলেছিলেন, উভয় নেতার সঙ্গে তার ভাল সম্পর্ক রয়েছে।

ট্রাম্প তার রাজনৈতিক কর্মজীবনের সময় পুতিনকে বারবার আক্রমণ করেছেন। পুতিন ২০২২ সালে ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণ মাত্রার আগ্রাসন শুরু করেছিলেন। এতে প্রাণ হারিয়েছেন হাজার হাজার মানুষ।

শুক্রবার সন্ধ্যায় যুক্তরাজ্যের সম্প্রচারকারী চ্যানেল ফোর নিউজের প্রচারিত একটি সাক্ষাৎকারে জেলেনস্কি বলেছেন, ‘অবশ্যই। ডোনাল্ড ট্রাম্প, আমি আপনাকে ইউক্রেনে, কিয়েভে আমন্ত্রণ জানাচ্ছি। আপনি যদি ২৪ ঘন্টার মধ্যে যুদ্ধ বন্ধ করতে পারেন তবে আমি মনে করি, আপনি যে কোনও দিন কিয়েভে আসতে পারেন। আপনাকে স্বাগত জানাতে আমি থাকব।’

জেলেনস্কি আরও বলেন, ট্রাম্পের যদি যুদ্ধ শেষ করার জন্য একটি ‘ফর্মুলা’ থাকে তবে তিনি জানতে চান তা কী।

বাংলাদেশ সময়: ১৫:৪৬:০৬ ● ৬৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ