অফলাইন সেবায় গুগল

Home Page » বিজ্ঞান-প্রযুক্তি » অফলাইন সেবায় গুগল
রবিবার ● ২৮ জানুয়ারী ২০২৪


অফলাইন সেবায় গুগল

ইন্টারনেট ছাড়া গুগল ম্যাপকে কাজে লাগিয়ে সহজেই পৌছে যেতে পারবেন নিজের গন্তব্যে । অফলাইনে ফিচারটি কাজে লাগাতে প্রথমে ওই এলাকার মানচিত্র ডাউনলোড করতে হবে। মানচিত্র ডাউনলোড করতে প্রথমে গুগল ম্যাপস অ্যাপ নির্বাচন করে ওই অঞ্চলের জন্য মানচিত্রটি ডাউনলোড করে নিতে হবে।

মানচিত্র ডাউনলোড হয়ে গেলে অনায়াশে অফলাইনে দেখতে ও ব্যবহার করতে পারবেন। অফলাইনে ম্যাপ ব্যবহার করতে প্রথমে গুগল ম্যাপস অ্যাপে গিয়ে নির্দিষ্ট জায়গা নির্বাচন করতে হবে। এখন ইন্টারনেট সংযোগ না থাকলেও দৃশ্যমান হবে ম্যাপ।

অফলাইনে ম্যাপ ব্যবহারে প্রথমে ম্যাপ আইকনে যেতে হবে। যে জায়গার ম্যাপ দেখতে চান, তা সার্চ করে নিতে হবে। এবার ইন্সট্রাকশনে ক্লিক করুন। ওখানে পাবলিক ট্রান্সপোর্ট লাইন ও স্টেশন দেখতে পারবেন। তবে অফলাইন ম্যাপ ব্যবহার করার কিছু সীমাবদ্ধতা আছে। অফলাইন মানচিত্রে সাম্প্রতিক তথ্য নাও থাকতে পারে। ইন্টারনেট না থাকার সীমাবদ্ধতার কারণে ট্রাফিক ইনফরমেশন ফিচারটি কাজ নাও করতে পারে।

গুগল ম্যাপের অফলাইন ফিচারের সবচেয়ে বড় সুবিধা হল মূলত যেসব দুর্গম জায়গায় ইন্টারনেট কাজ করে না; ওই সব জায়গায় ম্যাপ কাজ করবে। ফলে ম্যাপের সহায়তা নিয়ে ওই নির্দিষ্ট সেই জায়গায় যেতে কোন সমস্যা হবে না।

বাংলাদেশ সময়: ১২:৩৮:২৩ ● ৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ