প্রাথমিক চিকিৎসা জরুরি পরিস্থিতিতে

Home Page » সংবাদ শিরোনাম » প্রাথমিক চিকিৎসা জরুরি পরিস্থিতিতে
রবিবার ● ২৮ জানুয়ারী ২০২৪


প্রাথমিক চিকিৎসা জরুরি পরিস্থিতিতে

প্রতিনিয়ত জরুরি পরিস্থিতির মুখোমুখি হতে হয় আমাদের। কিন্তু অনেক সময় ভ্রান্ত ধারণার বশবর্তী হয়ে এ পরিস্থিতিতে আরও বড় ধরনের ভুল করে ফেলি। সে ক্ষেত্রে জরুরি পরিস্থিতিতে কী করবেন আর কী করবেন না, তা জেনে রাখা ভালো। যেমন–
পুড়ে গেলে
শরীরে গরম তেল পড়েই হোক বা চুলার আগুনে পুড়ে, আমরা সঙ্গে সঙ্গে পোড়া স্থানে পেস্টের ঘন আস্তরণ দিই। অনেকে ডিম ভেঙে দেন, কেউবা লাগান চুন। এগুলো ক্ষতিকর। পুড়ে গেলে ঠান্ডা পানির ধারা রাখতে পারেন ১০ মিনিট; অন্য কোনো কিছু নয়। আক্রান্তকে দ্রুত হাসপাতালে নিয়ে যান।
ব্যথা পেলে
পড়ে গিয়ে বা কোনো কিছুর সঙ্গে আঘাত লাগলে আমরা টানাটানি শুরু করি। অনেকে টেনেই জোড়া লাগাতে চান হাড়। হাড় ভাঙলে নড়াচড়া না করে বরং ভাঙা স্থানের দু’পাশে কাঠ দিয়ে বেঁধে হাসপাতালে আনতে হবে।
রক্ত ধুয়ে ফেলা নয়
রক্তপাত হলে ধুয়ে ফেললে রক্তের মধ্যস্থ রক্ততঞ্চন ফ্যাক্টর কমে যায়। এতে রক্তক্ষরণ অনেক ক্ষণ চলতে থাকে। রক্তপাত হতে থাকলে পরিষ্কার কাপড় বা গজ-ব্যান্ডেজ দিয়ে বেঁধে দিন। রক্তপাত ১০ মিনিটের মধ্যে বন্ধ না হলে হাসপাতালে নিতে ভুলবেন না।
নাক দিয়ে রক্ত পড়লে
নাক দিয়ে রক্তপাত হলে আক্রান্ত ব্যক্তিকে সামনের দিকে সামান্য ঝুঁকে বসাতে হবে। বাঁ হাতের বুড়ো আঙুল ও অনামিকা দিয়ে নাসারন্ধ্র টানা ১০ মিনিট বন্ধ রাখতে হবে। এ সময় মুখ দিয়ে শ্বাস নিতে হবে। বরফ নাকের ওপরে দেওয়া যেতে পারে। যদি একটানা ১০ মিনিট নাসারন্ধ্র চেপে ধরে রাখার পরও রক্ত পড়া বন্ধ না হয়, দ্রুত হাসপাতালে নিতে হবে।
সাপে কাটলে
সাপে কাটার স্থানের কিছু ওপরে আমরা রশি দিয়ে শক্ত বাঁধন দিই। কিন্তু এটা বেশ মারাত্মক। এতে রক্ত চলাচল বন্ধ হয়ে হাত বা পা পচে যেতে পারে। বাঁধন দিতে হবে, তবে তা রশি দিয়ে নয়। মোটা কোনো কিছু, যেমন– গামছা, কাপড় দিয়ে একটু ঢিলে করে বাঁধলেই চলবে। সাপুড়ে ডেকে সময় নষ্ট না করে হাসপাতালে নিয়ে আসুন।
বিষপানে নয় গোবর-পানি
বিষপান করলে অনেকেই গোবরমিশ্রিত পানি পান করিয়ে বমি করার চেষ্টা করেন। এটি ভ্রান্ত ধারণা। যদি বিষপান করা ব্যক্তি অচেতন বা অবচেতন থাকে তাহলে বমি ফুসফুসে চলে যেতে পারে, যা মারাত্মক। বিষপানের এক ঘণ্টার মধ্যে তাকে হাসপাতালে নিয়ে যান।
লেখক : সহকারী অধ্যাপক, ডিপার্টমেন্ট অব ইন্টারভেনশনাল নিউরোলজি, নিনস।

বাংলাদেশ সময়: ১৫:৫৭:৪০ ● ৬৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ