মার্কিন সেনাদের ওপর হামলা জর্ডানে

Home Page » বিশ্ব » মার্কিন সেনাদের ওপর হামলা জর্ডানে
মঙ্গলবার ● ৩০ জানুয়ারী ২০২৪


মার্কিন সেনাদের ওপর হামলা জর্ডানে

বঙ্গনিউজঃ     যে সামরিক ছাউনিটিতে আক্রমণের ঘটনাটি ঘটেছে সেটির অবস্থান জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলের শেষপ্রান্তে ইরাক ও সিরিয়ার সীমান্তে।

জর্ডানের উত্তরপূর্বাঞ্চলে সিরিয়ার সীমান্তের কাছে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলায় তিন মার্কিন সেনা নিহত ও সম্ভবত আরও বহু আহত হয়েছে।

জর্ডানের এক সরকারি মুখপাত্র দাবি করেছেন, হামলাটি ঘটেছে সিরিয়ার আল-তানফ ঘাঁটিতে। কিন্তু মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, রোববার যে সামরিক ছাউনিটিতে আক্রমণের ঘটনাটি ঘটেছে সেটা ‘টাওয়ার ২২’ নামে পরিচিত আর এটির অবস্থান জর্ডানের উত্তর-পূর্বাঞ্চলের শেষপ্রান্তে ইরাক ও সিরিয়ার সীমান্তে। স্থানটির কৌশলগত অবস্থান খুব গুরুত্বপূর্ণ।

জর্ডানে মার্কিন সামরিক অবস্থানের নতুন একটি পর্ব শুরু করা এ ঘাঁটির বিষয়ে প্রকাশ্যে তেমন কোনো তথ্য নেই; কিন্তু এখানে মার্কিন সেনাবাহিনীর ৩৫০ জন সৈন্য ও বিমান বাহিনীর সেনা থাকায় আর ঘাঁটিটি নিয়মিত সামরিক রসদের জোগান পাওয়ায় এর গুরুত্ব সম্পর্কে ধারণা করা যায়।

এর কাছেই সীমান্তের অপর পাশে সিরিয়ায় আল তানফ গ্যারিসনের অবস্থান। এখানেও অল্প কিছু মার্কিন সেনা আছে।

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে তানফ প্রধান ভূমিকা পালন করে আসছে আর এটি সিরিয়ার পূর্বাঞ্চলে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর গড়ে ওঠা প্রতিরোধে মার্কিন কৌশল বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাদেশ সময়: ৯:২৯:৫৮ ● ৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ