গাজায় গণহত্যার প্রতিবাদ, ফিলিস্তিনি প্রধানমন্ত্রীর পদত্যাগ

Home Page » জাতীয় » গাজায় গণহত্যার প্রতিবাদ, ফিলিস্তিনি প্রধানমন্ত্রীর পদত্যাগ
সোমবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৪


ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ

বঙ্গ-নিউজ: গাজায় চলমান ইসরায়েলি হামলা ও গণহত্যার প্রতিবাদ জানিয়ে অবশেষে পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ। আজ  ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন। খবর আল জাজিরার।

পশ্চিম তীরের রামাল্লায় ফিলিস্তিন সরকারের বৈঠকে পদত্যাগপত্র জমা দেন মোহাম্মদ শতায়েহ। ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) ১৮তম সরকারের প্রধান ছিলেন তিনি। ২০১৯ সালের মার্চে প্রেসিডেন্ট আব্বাসের অধীনে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছিলেন শতায়েহ।

গাজায় ইসরায়েলের এক তরফা যুদ্ধ, গণহত্যা ও পশ্চিম তীরে ক্রমবর্ধমান সহিংসতা চালানোর প্রতিবাদেই ইস্তফা দিলেন মোহাম্মদ শতায়েহ।

ইস্তফা দিয়ে শতায়েহ বলেন, ফিলিস্তিনের গাজা উপত্যকায় চলমান যুদ্ধ, গণহত্যা ও খাদ্যের অভাব এবং পশ্চিম তীর ও জেরুজালেমে নজিরবিহীন সহিংসতা বৃদ্ধির কারণেই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।

শতায়েহ মনে করেন, ফিলিস্তিনের বর্তমান চ্যালেঞ্জগুলো মোকাবেলার জন্য একটি নতুন সরকার ও নতুন রাজনৈতিক পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন।

শতায়েহ বলেন, ফিলিস্তিন কর্তৃপক্ষকে দখলদারিত্ব সত্ত্বেও ফিলিস্তিনি ভূমিতে একটি রাষ্ট্রকে মূর্ত করার সংগ্রাম চালিয়ে যেতে হবে।

ফিলিস্তিনের পশ্চিমতীরে মাহমুদ আব্বাসের সরকার থাকলেও গাজার নিয়ন্ত্রণ ছিল হামাসের হাতে। হামাসকে নিশ্চিহ্ন করার লক্ষ্য নিয়েই সেখানে হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

গাজায় যুদ্ধ–পরবর্তী ফিলিস্তিনকে পরিচালনার জন্য হামাসবিহীন একটি রাজনৈতিক কাঠামো দাঁড় করাতে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ওপর চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

আবার ইসরায়েল সেটিও মানতে নারাজ। ফিলিস্তিনি কর্তৃপক্ষ ফিলিস্তিন রাষ্ট্রের নিয়ন্ত্রণ নেবে বা গাজা শাসন করবে, তা চান না ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু।

নেতানিয়াহু এরইমধ্যে গাজাসহ ফিলিস্তিনের পূর্ণ নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছেন। নেতানিয়াহুর এমন পরিকল্পনায় সমর্থন দিয়েছে ইসরায়েলি পার্লামেন্টের উগ্রপন্থী সদস্যরা। এমন সময়ে পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতায়েহ।

বাংলাদেশ সময়: ১৯:২৩:৩০ ● ৭৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ