চালক বিহীন ট্রেন, ১০০ কিমি বেগে ৭০ কিলোমিটার পারি !

Home Page » জাতীয় » চালক বিহীন ট্রেন, ১০০ কিমি বেগে ৭০ কিলোমিটার পারি !
সোমবার ● ২৬ ফেব্রুয়ারী ২০২৪


চালক ছাড়া চলা ভারতের মালবাহী একটি ট্রেন

স্বপন চক্রবর্তী ,বঙ্গ-নিউজ: চালক ছাড়াই ৭০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়েছে ভারতের একটি ট্রেন। অন্তত ১০০ কিমি বেগে পাঁচটি স্টেশন অতিক্রম করেছে ৫৩ বগির মালবাহী ট্রেনটি। গতকাল এ ঘটনা ঘটেছে। এ ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। খবর বিবিসির।

ভারতীয় রেল কর্তৃপক্ষ জানিয়েছে, মালবাহী ট্রেনটি জম্মু-কাশ্মীরের কাঠুয়া থেকে পাঞ্জাবের হোশিয়ারপুর পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার পথ অতিক্রম করেছে কোনো চালক ছাড়াই। তবে শেষ পর্যন্ত ট্রেনটি থামানো হয়েছে এবং এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

পিটিআই জানিয়েছে, ঘটনাটি ঘটেছে গতকাল  সকাল ৭টা ২৫ থেকে ৯টার মধ্যে। ছোট ছোট পাথর বোঝাই ৫৩টি বগি নিয়ে ট্রেনটি প্রায় ১০০ কিলোমিটার গতিতে ছুটেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, একের পর এক স্টেশন পড়লেও কোথাও না থেমে দ্রুত গতিতে ছুটে চলেছে ট্রেন। এভাবে অন্তত পাঁচটি স্টেশন অতিক্রম করতে দেখা যায় ট্রেনটিকে।

স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, ক্রু পরির্তনের জন্য ট্রেনটি কাঠুয়ায় থামানো হয়। ট্রেনের চালক ও তার সহকারী নেমে যাওয়ার পরই ট্রেনটি রেলপথের ঢালে নামতে শুরু করে। ট্রেন থেকে নামার আগে চালক ও তার সহকারীরা হ্যান্ড ব্রেক টানতে ভুলে যাওয়াতেই এমন ঘটনা ঘটেছে।

পরে চলন্ত ট্রেনটি সম্পর্কে সতর্ক হওয়ার পরপরই কর্মকর্তারা তার পথের রেল ক্রসিং বন্ধ করে দেন। এরপর ট্রেনের সামনে ট্র্যাকে কাঠের ব্লক দিয়ে সেটির গতি কমিয়ে দেওয়া হয়। একপর্যায়ে থেমে যায় ট্রেনটি।

কর্মকর্তারা বলছেন, ভবিষ্যতে এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে সম্ভাব্য নিরাপত্তা ত্রুটি শনাক্তের চেষ্টা করছেন তারা। তাছাড়া বর্তমান ঘটনায় অন্য কোনো কারণ রয়েছে কিনা, সেটি তদন্ত করে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮:৫৭:৫৯ ● ১২০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ