বিদ্যুতের আগেই গ্যাসের দাম বাড়ল!

Home Page » জাতীয় » বিদ্যুতের আগেই গ্যাসের দাম বাড়ল!
মঙ্গলবার ● ২৭ ফেব্রুয়ারী ২০২৪


প্রতীকি ছবি- গ্যাসের দাম বাড়র

বঙ্গ-নিউজ: বিদ্যুতের দাম বাড়ানোর আগেই বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম বাড়িয়েছে সরকার। এর ফলে সরকারি-বেসরকারি সব বিদ্যুৎ কেন্দ্রের জন্য প্রতি ইউনিট গ্যাসের নতুন দাম পড়বে ১৪.৭৫ টাকা। এর আগে ছিল ১৪ টাকা। চলতি ফেব্রুয়ারি মাস থেকেই নতুন মূল্য কার্যকর হবে।

আজ মঙ্গলবার এক নির্বাহী আদেশের মাধ্যমে (প্রজ্ঞাপন) জ্বালানি, বিদ্যুৎ ও খনিজসম্পদ মন্ত্রণালয় এই নতুন দাম ঘোষণা করে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিল্প কারখানার নিজস্ব বিদ্যুৎকেন্দ্রের (ক্যাপটিভ পাওয়ার প্লান্ট) জন্য গ্যাসের দাম ৩০.৭৫ টাকা নির্ধান করা হয়েছে, আগে ছিল ৩০ টাকা।

গত বছরের ১৮ জানুয়ারি সরকারি এক নির্বাহী আদেশের মাধ্যমে গ্যাসের দাম গড়ে ৮২ শতাংশ বাড়ানো হয়েছিল। সেই সময় বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের দাম ১৭৯ শতাংশ বাড়ানো হয়। এবারের এই বাড়ানোকে বলা হচ্ছে আগের নির্দেশের সংশোধনী।

একইসঙ্গে শিল্প কারখানার জন্য গ্যাসের দামও তিনগুণ বাড়ানো হয়েছিল। সেই সিদ্ধান্ত গত বছরের ফেব্রুয়ারি মাসে কার্যকর করা হয়। বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে প্রতি ইউনিট গ্যাসের দাম ৫.০২ টাকা থেকে ১৫ টাকা করা হয়। এছাড়া ক্যাপটিভ পাওয়ার প্লান্টের জন্য দাম ১৪ টাকা থেকে বাড়িয়ে ৩০ টাকা করা হয়েছিল।

এদিকে আজই প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৩৪ থেকে ৭০ পয়সা পর্যন্ত বাড়ানোর কথা জানিয়েছে সরকার। মার্চের প্রথম সপ্তাহে নতুন হার কার্যকর হবে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বাংলাদেশ সময়: ২১:০০:২২ ● ১০৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ