চলে গেলেন গজল সঙ্গীতের অন্যতম নক্ষত্র পঙ্কজ উদাস

Home Page » জাতীয় » চলে গেলেন গজল সঙ্গীতের অন্যতম নক্ষত্র পঙ্কজ উদাস
মঙ্গলবার ● ২৭ ফেব্রুয়ারী ২০২৪


ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত গজল সঙ্গীত শিল্পী পঙ্কজ উদাস

বঙ্গ-নিউজ: ভারতীয় উপমহাদেশে গজল সঙ্গীতের অন্যতম নক্ষত্র পঙ্কজ উদাস আর নেই। দীর্ঘদিন রোগভোগের পর  মুম্বাইয়ে মারা যান তিনি ‘চিটঠি আয়ি হ্যায়’ গানের এই শিল্পী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। খবর এনডিটিভির।

ইনস্টাগ্রামে এক পোস্টে এই কিংবদন্তী সঙ্গীত শিল্পীর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার মেয়ে নায়াব উদাস। আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়, অত্যন্ত দুঃখ ভারাক্রান্ত মনে জানাচ্ছি, আজ ২৬ ফেব্রুয়ারি পদ্মশ্রী পঙ্কজ উদাস প্রয়াত হয়েছেন। দীর্ঘদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন।

পঙ্কজ উদাস ভারতের গুজরাটে ১৯৫১ সালের ১৭ মে জন্মগ্রহণ করেন। মূলত গজলশিল্পী হিসেবে ব্যাপক পরিচিতি পান তিনি। জগজিৎ সিংকে যেমন বলা হয় ‘গজল সম্রাট’, তেমনি সংগীতপ্রেমীদের কাছে ‘গজল কিং’ হিসেবে পরিচিত পঙ্কজ উদাস।

‘থোড়ি থোড়ি প্যায়ার করো’ ‘চান্দি জ্যায়সা রং’ ‘দিওয়ারো সে মিল কর রোনা’ ‘না কাজরে কি ধার’ নিকলো না বেনাকাব’ ‘আহিস্তা’সহ পঙ্কজ উদাসের গাওয়া অসংখ্য গজল শ্রোতাদের কানে বাজে সব সময়ই।

‘হামসাফার’ ‘নাশা’, ‘পয়মানা’, ‘হসরত’, এর মতো বেশ কিছু জনপ্রিয় অ্যালবামও রয়েছে তার ঝুলিতে।

চার দশকের শাস্ত্রীয় সংগীত জীবনে গজলের পাশাপাশি হিন্দি সিনেমা এবং ইন্ডি-পপে পঙ্কজ উদাসের অবদান ভুলবার নয়। কোনো লাইভ অনুষ্ঠান বা অ্যালবাম হোক কিংবা সিনেমার গান- আশি ও নব্বইয়ের দশকে বিশ্বের তাবৎ দর্শকশ্রোতাকে মুগ্ধ করেছে পঙ্কজের কণ্ঠ।

সিনেমার গানে ১৯৭২ সালে ‘কামনা’ ছবির মাধ্য়মে অভিষেক হয় পঙ্কজের। এরপর ‘উৎসব’, ‘সাথ সাথ’, ‘প্রেম প্রতিজ্ঞা’র মতো চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন এই শিল্পী।

১৯৮৬ সালে ‘নাম’ সিনেমায় ‘চিটঠি আয়ি হ্যায়’ গান গেয়ে তুমুল জনপ্রিয়তা পান তিনি। এরপর ১৯৯১ সালে ‘সাজন’ সিনেমার ‘জিয়ে তো জিয়ে’ গানটি ‘হিট গানে’র তকমা জুটিয়ে দেয় এই গজল শিল্পীকে।

বাংলাদেশ সময়: ২১:০৯:০৬ ● ১৩১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ