লিপ ইয়ারে মায়ের জন্মদিন, সন্তানেরও একই দিনে

Home Page » শিশু-কিশোর » লিপ ইয়ারে মায়ের জন্মদিন, সন্তানেরও একই দিনে
মঙ্গলবার ● ৫ মার্চ ২০২৪


পাইক-সান দম্পতির কোলজুড়ে এসেছে তৃতীয় সন্তান ক্লোয়ে

 

বঙ্গনিউজঃ     চার বছর পরপর আসে লিপ ইয়ার বা অধিবর্ষ। এদিন যাঁরা জন্ম নেন, তাঁদের জন্মদিনও চার বছর পরপর আসে। যদি এমন একটি বিশেষ দিনে জন্মদিন হয়, তা-ও মা ও সন্তানের একসঙ্গে, কেমন হবে ভাবুন!

এমনটাই ঘটেছে কাই সানের সঙ্গে। তাঁর জন্মদিন লিপ ইয়ারে বা ২৯ ফেব্রুয়ারিতে। চলতি বছর এদিন সন্তান জন্ম দিয়েছেন এই নারী।

কাই সান পেশায় চিকিৎসক। যুক্তরাষ্ট্রে ডিউক মেডিকেল সেন্টারের একজন সহকারী অধ্যাপক ও বাতরোগ বিশেষজ্ঞ তিনি। থাকেন নর্থ ক্যারোলাইনায়। তাঁর স্বামীর নাম মাইকেল পাইক।

গত ২৯ ফেব্রুয়ারি ভোরে পাইক-সান দম্পতির কোলজুড়ে এসেছে তৃতীয় সন্তান। মেয়ের নাম রেখেছেন ক্লোয়ে। জন্মের সময় ক্লোয়ের ওজন ছিল ৬ পাউন্ডের বেশি।

শিশুটির জন্মের পর কিছুটা জটিলতা দেখা দেয়। অতিরিক্ত শ্বাস-প্রশ্বাস নিচ্ছিল শিশুটি। দ্রুত চিকিৎসক দেখানো হয়। পরীক্ষা করে দেখা যায়, শিশুটির কোনো সমস্যা নেই। স্বস্তি ফেরে মা-বাবার মনে।

আসলে শিশুটির জন্মের দিন নির্ধারণ করা ছিল ২৬ ফেব্রুয়ারি। চিকিৎসকেরা তেমনটাই বলেছেন। এরও তিন দিন পর লিপ ইয়ারে পৃথিবীর মুখ দেখে পাইক-সানের সন্তান।

মজার বিষয় হলো, ২৯ ফেব্রুয়ারি সানের জন্মদিন। আর এদিনেই তাঁর কোল আলো করে এসেছে মেয়েশিশু। পাইক-সান এমনটাই চাইতেন। একই দিনে মা-সন্তানের জন্মদিন হোক। হয়েছেন তা-ই।

ক্লোয়ে একজন রেইনবো শিশু। তাই শিশুটির জন্ম তাঁর পরিবারের কাছে বেশ তাৎপর্যপূর্ণ। রেইনবো শিশু বলা হয় এমন শিশুদের, যাদের জন্মের আগে মায়ের গর্ভপাত কিংবা যেকোনো কারণে মৃত সন্তান প্রসবের ঘটনা ঘটেছিল। এরপর ওই মায়ের কোলজুড়ে নতুন শিশু এলে পরিবারে নতুন করে আশার আলো ফিরে আসে। তাই এসব শিশুকে রেইনবো শিশু বলা হয়।

সান বলেন, গত বছর তাঁর গর্ভপাত হয়েছিল। এরপর আবারও গর্ভধারণ করেন। জন্ম হয় মেয়েসন্তানের। তাই ক্লোয়ের জন্ম তাঁর পরিবারের কাছে অনেক বেশি আনন্দের।

টিভি অনুষ্ঠান ‘গুড মর্নিং আমেরিকা’তে সাক্ষাৎকার দিয়েছেন সান। সেখানে তিনি বলেন, আমি ও আমার স্বামী দুজনই ভাবছিলাম, আমাদের সন্তান যদি আমার জন্মদিনে পৃথিবীতে আসে, সেটা দারুণ বিষয় হবে। বাস্তবেও তা-ই ঘটেছে। এখন আমি আর মেয়ে দুজনই একই দিনে জন্মদিন উদ্‌যাপন করতে পারব। তা-ও লিপ ইয়ারে।

বাংলাদেশ সময়: ১৭:৩৬:০৭ ● ৬২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ