ইসরায়েল-হামাস সংঘর্ষে অন্তত ৯৫ জন সাংবাদিকের মৃত্যু

Home Page » বিশ্ব » ইসরায়েল-হামাস সংঘর্ষে অন্তত ৯৫ জন সাংবাদিকের মৃত্যু
বৃহস্পতিবার ● ৭ মার্চ ২০২৪


গাজায় ইসরায়েলি হামলায় নিহত দুই সাংবাদিকের মরদেহ ঘিরে বসে আছেন তার সহকর্মীরা।

বঙ্গনিউজঃ   গাজায় কর্মরত সাংবাদিকদের সাথে সংহতি প্রকাশ করে বিশ্বের শতাধিক সংবাদ সংস্থা একটি খোলা চিঠি প্রকাশ করেছে। এ চিঠি থেকে জানা যায়, গত ৫ মাসে ইসরায়েল-হামাস সংঘর্ষে অন্তত ৯৫ জন সাংবাদিক নিহত হয়েছেন, তাদের ৯০ জনই ফিলিস্তিনি।

ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজ পাবলিশার্স (ডব্লিউএএন-আইএফআরএ) এর পৃষ্ঠপোষকতায় এই খোলা চিঠির সমন্বয় করে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) সংস্থাটি। এতে বলা হয়, বিগত প্রায় পাঁচ মাস ধরে গাজা থেকে সংবাদের একমাত্র উৎস সেখানে কর্মরত সাংবাদিক ও মিডিয়াকর্মীরা। প্রবল ঝুঁকির মধ্য দিয়েও তারা কাজ করে যাচ্ছেন।

এই চিঠিতে বিশ্বকে মনে করিয়ে দেওয়া হয়, সাংবাদিকরা বেসামরিক নাগরিক। বৈশ্বিক আইনে বেসামরিক ব্যক্তি হিসেবে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আইন লঙ্ঘন করে তাদের হত্যা করা হয়েছে - এর বিচার হতে হবে।

‘সংবাদকর্মীদের ওপর হামলা মানে সত্যের ওপর হামলা,’ চিঠিতে বলা হয়।

ইসরায়েলি বাহিনী গত পাঁচ মাসে ৯০ জন ফিলিস্তিনি সংবাদকর্মীকে হত্যা করেছেন, জানানো হয় এই চিঠিতে।

এই চিঠিতে বাংলাদেশ, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, ভারত, জাপান, জর্ডান, কেনিয়া, লেবানন, মেক্সিকো, পাকিস্তান, ফিলিপাইন, কাতার, দক্ষিণ আফ্রিকা, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, এমনকি ইসরায়েলের সাংবাদিকরা স্বাক্ষর করেন। এর মাঝে রয়েছে এএফপি, এপি, আল জাজিরা, বিবিসি, সিএনএন, দ্যা গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্ট, রয়টার্সের সাংবাদিকরা। সব মিলিয়ে স্বাক্ষরদাতার সংখ্যা ১০২ জন।

বাংলাদেশ সময়: ১৩:১৪:৩৬ ● ৫৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ