চালু হলো গাইবান্ধায় বুড়িমারী এক্সপ্রেস

Home Page » সংবাদ শিরোনাম » চালু হলো গাইবান্ধায় বুড়িমারী এক্সপ্রেস
মঙ্গলবার ● ১২ মার্চ ২০২৪


ফাইল ছবি

বঙ্গনিউজঃ    উত্তরাঞ্চলে রেল যোগাযোগে আন্তঃনগর ট্রেন লালমনি এক্সপ্রেস এবং আন্তঃনগর রংপুর এক্সপ্রেসের পর এবার আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস নামে একটি নতুন ট্রেন যোগ হচ্ছে গাইবান্ধাবাসীদের জন্য। গাইবান্ধার যাত্রীদের ভোগান্তি কমাতে ১৪টি কোচের এই ট্রেনটি চালু হচ্ছে মঙ্গলবার (১২ মার্চ) থেকে।

গাইবান্ধা রেল স্টেশনের স্টেশন মাস্টার আবুল কাশেম বলেন, মঙ্গলবার থেকে বুড়িমারী এক্সপ্রেস চালু হবে। সারা দেশেই ইতোমধ্যে অনলাইনে টিকিট বিক্রি শুরু হয়েছে।
ট্রেনটি গাইবান্ধার ওপর দিয়ে চলাচলের খবরে সন্তোষ প্রকাশ করেছেন জেলার যাত্রীরা, সচেতন মহল এবং আন্দোলনকারীরা। ট্রেনটি চালুর দাবিতে সর্বশেষ গত ২৪ সেপ্টেম্বর বৃষ্টি উপেক্ষা করে গাইবান্ধা রেলওয়ে স্টেশনের প্লাটফর্মে ব্যানার নিয়ে একটি সংগঠন ‘গাইবান্ধা সামাজিক সংগ্রাম পরিষদ’ মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে।

রেলের সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বুড়িমারী এক্সপ্রেস ৮০৯/৮১০ নম্বর ট্রেনটি একটি ‘খ’ শ্রেণির আন্তঃনগর ট্রেন। ১৪টি কোচের এ ট্রেনের মোট আসন সংখ্যা ৬৫৩টি।
ঢাকা কমলাপুর স্টেশন থেকে ছেড়ে আসা বুড়িমারী-৮০৯ নম্বর ট্রেনটি যাত্রা বিরতি করবে ঢাকা বিমানবন্দর স্টেশন, ঈশ্বরদী বাইপাস, নাটোর, সান্তাহার, বগুড়া, বোনারপাড়া, গাইবান্ধা, কাউনিয়া, লালমনিরহাট, তুষভান্ডার, হাতিবান্ধা, বড়খাতা ও পাটগ্রাম রেল স্টেশনে।

অন্যদিকে বুড়িমারী থেকে ছেড়ে যাওয়া ৮১০ নম্বর ট্রেনটি পাটগ্রাম স্টেশন বড়খাতা, হাতিবান্ধা, তুষভান্ডার, লালমনিরহাট, কাউনিয়া, গাইবান্ধা, বোনারপাড়া, বগুড়া, সান্তাহার, নাটোর ও ঢাকা বিমানবন্দর রেল স্টেশনে যাত্রা বিরতি করবে।

এরমধ্যে ট্রেনটি ঢাকা কমলপুর রেলওয়ে স্টেশন থেকে সকাল সাড়ে আটটার দিকে ছাড়লে লালমনিরহাট স্টেশনে পৌঁছাবে সন্ধ্যা ছয়টা ১০ মিনিটে। ওই স্টেশনে লালমনিরহাট রুটের ৪৫৫ নম্বর ট্রেনের লালমনিরহাট-বুড়িমারীর সঙ্গে যুক্ত হয়ে লালমনিরহাট স্টেশনে থেকে ট্রেটি ছয়টা ৫০ মিনিটে ছাড়লে বুড়িমারী রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত ৯টা ৪০ মিনিটে।

বুড়িমারী কমিউটার-৪ ট্রেন বুড়িমারী স্টেশন থেকে সন্ধ্যা ছয়টার দিকে ছাড়লে লালমনিরহাট স্টেশনে পৌঁছাবে রাত আটটা ২৫ মিনিটে। লালমনিরহাট স্টেশন থেকে রাত ৯টা ১০ মিনিটে ট্রেন ছাড়লে বুড়িমারী এক্সপ্রেস ঢাকায় পৌঁছাবে সকাল সাতটার দিকে।

এ ছাড়াও বুড়িমারী এক্সপ্রেস ঢাকা থেকে সাপ্তাহিক বন্ধ থাকবে সোমবার এবং বুড়িমারী-লালমনিরহাট থেকে সাপ্তাহিক বন্ধ থাকবে মঙ্গলবার।

গাইবান্ধা রেল স্টেশনে ঢাকাগামী রংপুর এক্সপ্রেস ট্রেনের অপেক্ষায় থাকা যাত্রী নুর ইসলাম বলেন, তিনি ঢাকায় একটি পোশাক কারখানায় চাকরি করার সুবাদে ট্রেনে নিয়মিত যাতায়াত করতে হয়। গাইবান্ধায় থেকে ঢাকা যোগাযোগে মাত্র দুটি ট্রেন চলাচল করে থাকে। ট্রেন ও আসন সংকটে চরম ভোগান্তিতে পড়তে হয়।

তিনি আরও বলেন, বুড়িমারী এক্সপ্রেস চালুর হওয়ায় অনেকটা স্বস্তি পাওয়া যাবে, এ ট্রেনটি চালু হলে উত্তরাঞ্চলসহ গাইবান্ধার মানুষের যোগাযোগ ব্যবস্থায় অনেক সহজ হবে।
গাইবান্ধায় ট্রেনের বিরতিসহ বিভিন্ন দাবিতে বিভিন্ন আন্দোলনে গাইবান্ধা নাগরিক মঞ্চের আহ্বায়ক সিরাজুল ইসলাম বাবু বলেন, ট্রেনটি চালুর জন্য আমরা দীর্ঘদিন মানববন্ধন-বিক্ষোভসহ নানা কর্মসূচি পালন করেছি। এই অঞ্চলের অবহেলিত জনপদ যাত্রী সংখ্যার কথা চিন্তা করে ট্রেনটি চালু করায় কর্তৃপক্ষকে সাধুবাদ জানাচ্ছি।

এ বিষয়ে রেলওয়ের জেনারেল ম্যানেজার (জিএম) অসীম কুমার তালুকদার বলেন, রেল সেবার মান বৃদ্ধির সঙ্গে ওই রুটে দিন দিন যাত্রীর সংখ্যা বেড়ে চলেছে। যোগাযোগ ব্যবস্থা আরও সহজ করতে ওই রুটে লালমনি এক্সপ্রেস ও রংপুর এক্সপ্রেসের পর এবার বুড়িমারী এক্সপ্রেস নামে আরও একটি নতুন ট্রেন চালু হচ্ছে। আশা করি এতে করে ঢাকার সঙ্গে উত্তরা লের রেল যোগাযোগে যাত্রীদের আসন সংকটসহ ভোগান্তির বিষয়টি অনেকাংশে কমে যাবে।

বাংলাদেশ সময়: ১৩:৩৬:২৪ ● ৭৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ