আত্মঘাতী গাড়িবোমা হামলা, পাকিস্তানে ৫ চীনা প্রকৌশলী নিহত

Home Page » জাতীয় » আত্মঘাতী গাড়িবোমা হামলা, পাকিস্তানে ৫ চীনা প্রকৌশলী নিহত
মঙ্গলবার ● ২৬ মার্চ ২০২৪


পাকিস্তানে আত্মঘাতী গাড়ি বোমা হামলা

বঙ্গ-নিউজ: পাকিস্তানে আত্মঘাতী গাড়িবোমা হামলায় ৫ চীনা নাগরিক ও একজন পাকিস্তানি চালক নিহত হয়েছেন। আজ  উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ার বেশম শহরের কাছে এ হামলার ঘটনা ঘটে। সম্প্রতি চীনা নাগরিক ও সংশ্লিষ্ট স্থাপনা লক্ষ্য করে পাকিস্তানে হামলার ঘটনা বেড়েছে। খবর আল জাজিরার।

প্রাদেশিক কর্তৃপক্ষ জানিয়েছে, চীনা প্রকৌশলীদের বহনকারী একটি গাড়ি পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ থেকে প্রায় ২৭০ কিলোমিটার দূরে খাইবার পাখতুনখোয়ার দাসু এলাকায় যাচ্ছিল। দাসুতে চীনের একটি কোম্পানির নির্মাণাধীন জলবিদ্যুৎ কেন্দ্রের প্রকৌশলী তারা।

প্রাদেশিক উদ্ধার কর্তৃপক্ষের মুখপাত্র বিলাল ফাইজি বলেন, দাসুতে যাওয়ার পথে বেশম শহরের কাছাকাছি এলাকায় চীনা প্রকৌশলীদের বহনরকারী গাড়ির সঙ্গে বিস্ফোরকভর্তি গাড়ির সংঘর্ষ ঘটায় হামলাকারীরা।

ফাইজি বলেন, ঘটনাস্থলে দুটি গাড়িই বিস্ফোরিত হয় এবং চীনা নাগরিকদের বহনকারী গাড়িটি রাস্তার পাশে খাদে পড়ে যায়। আমাদের উদ্ধারকারী দল অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে ছয়জনের লাশ উদ্ধার করেছে। অন্তত দুটি মৃতদেহ এমনভাবে পুড়ে গেছে যে শনাক্ত করা কঠিন।

এদিকে কোনো সশস্ত্র গোষ্ঠী এখনও ওই হামলার দায় স্বীকার করেনি। এ ঘটনায় ইসলামাবাদে চীনা দূতাবাস বা বেইজিংয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বেশম শহরের হামলাটি চলতি সপ্তাহের মধ্যে এই ধরনের তৃতীয় ঘটনা। গত সোমবার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের তুরবাত এলাকায় একটি নৌ বিমান ঘাঁটিতে হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। হামলাকারীদের হাতে একজন আধাসামরিক সৈন্য নিহত হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, সেনাদের গুলিতে পাঁচ হামলাকারীও নিহত হয়েছে।

বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) তুরবত হামলার দায় স্বীকার করেছে। গত সপ্তাহে বেলুচিস্তানের বন্দর শহর গদরে বিএলএ হামলায় দুই সৈন্য এবং গ্রুপের আটজন যোদ্ধা নিহত হয়। বেলুচিস্তানসহ পাকিস্তানের বিভিন্ন স্থানে চীনা স্বার্থের ওপর একাধিক হামলার পিছনে হাত রয়েছে বেলুচ বিচ্ছিন্নতাবাদীদের।

পাকিস্তানের ঘনিষ্ঠ মিত্র চীন গদর নৌবন্দরে সংযুক্ত চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে ৬২ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। এছাড়াও দক্ষিণ এশিয়ার দেশটিতে বিভিন্ন প্রকল্পে প্রচুর বিনিয়োগ করেছে চীন।

বাংলাদেশ সময়: ২১:৩৮:১২ ● ১১৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ