কামিন্স উইজডেনের লিডিং ক্রিকেটারের স্বীকৃতি পেলেন

Home Page » ক্রিকেট » কামিন্স উইজডেনের লিডিং ক্রিকেটারের স্বীকৃতি পেলেন
মঙ্গলবার ● ১৬ এপ্রিল ২০২৪


 ফাইল ছবি

বঙ্গনিউজঃ  ২০২৩ সালে অস্ট্রেলিয়াকে দুবার বিশ্ব চ্যাম্পিয়ন করেছেন প্যাট কামিন্স। গত বছরের জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জয়ের পর ওয়ানডে বিশ্বকাপেও সেই ভারতকে উড়িয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। এই দুবারই অসিদের ট্রফির স্বাদ পাইয়ে দেওয়া অধিনায়ক ছিলেন কামিন্স।

দুটি টুর্নামেন্টেই অধিনায়ক হিসেবে দলকে সাফল্য এনে দেওয়ার পাশাপাশি কামিন্স ব্যাট ও বল হাতেও ছিলেন দুর্দান্ত। এরই পুরস্কার হিসেবে ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেনের চোখে ২০২৩ সালের সেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন কামিন্স। এই স্বীকৃতির আনুষ্ঠানিক নাম উইজডেন’স লিডিং ক্রিকেটার ইন দ্য ওয়ার্ল্ড।

দীর্ঘ ১১ বছর পর অস্ট্রেলীয় কোনো ক্রিকেটার এই স্বীকৃতি পেলেন। এর আগে ২০১২ সালে অস্ট্রেলিয়ার পুরুষ ক্রিকেটার হিসেবে সবশেষ এটি জিততে পেরেছিলেন মাইকেল ক্লার্ক। কামিন্সের আগে টানা চার বছর স্বীকৃতিটা পেয়েছিলেন ইংলিশ ক্রিকেটাররা। ২০২২ সালসহ যেখানে তিনবারই বর্ষসেরা হয়েছিলেন বেন স্টোকস।

উইজডেন সম্পাদক লরেন্স বুথ বলেন, ‘অস্ট্রেলিয়াকে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ, অ্যাশেজ ধরে রাখার সাফল্য এসেছে কামিন্সের নেতৃত্ব ধরে। প্রথম টেস্টে এজবাস্টনে তার শেষদিকে করা রানগুলোকে ধন্যবাদ দিলেও কম হয়ে যায়। এরপর ভারতে বিশ্বকাপ ফাইনালে নেতৃত্ব দিয়েছেন তিনি। ২০২৩ সালে আর কোনো পেসার তার চেয়ে বেশি ৪২ উইকেট সংগ্রহ করতে পারেননি।’

এদিকে ইংলিশ নারী ক্রিকেটার সিভার ব্রান্টের ২০২৩ সালটা দুর্দান্ত কেটেছে। উইমেন’স অ্যাশেজে নিজের ভূমিকা রেখেছেন ব্যাট হাতে। সেই একাধিক সংস্করণের সিরিজে পরপর দুইটি ওয়ানডে সেঞ্চুরি এসেছে তার হাত ধরে। সেই সাফল্য ধরে রাখেন লঙ্কা সিরিজেও। ইংল্যান্ডের হয়ে রেকর্ড ৬৬ বলে সেঞ্চুরি গড়েন।

বাংলাদেশ সময়: ১৬:১২:২৮ ● ৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ