আজ নামতে পারে বহু প্রতীক্ষার সেই বৃষ্টি !

Home Page » জাতীয় » আজ নামতে পারে বহু প্রতীক্ষার সেই বৃষ্টি !
বৃহস্পতিবার ● ২ মে ২০২৪


ছবি- আবহাওয়া অফিস

বঙ্গ-নিউজ: জনজীবনে মেনে এসেছে হাপিত্যেশ। অসহ্য গরমে ‍পুড়ছে সারা দেশ। কত রকমের প্রচেষ্টা মানুষের মধ্যে। এতটুকু বৃষ্টির জন্য কেহ দেয় ব্যাঙের বিবাহ, কেহ করে বিশেষ নামাজ। এশতেশকার নামাজ। কিন্তু আজকে আবহাওয়া দপ্তর দিল বৃষ্টির সুসংবাদ। দেশের বেশির ভাগ অঞ্চলজুড়েই বয়ে যাচ্ছে তীব্র থেকে অতিতীব্র তাপপ্রবাহ। বিগত টানা ৩১ দিনের দাবদাহে অসহনীয় গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। অবশেষে স্বস্তির বার্তা দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার হতে পারে আকাঙ্খিত বৃষ্টি। তাতে কমবে তাপদাহ।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক  বলেন, দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃহস্পতিবার থেকে বৃষ্টি হবে। সিলেট ও চট্টগ্রাম অঞ্চলের পর বরিশালে বৃষ্টি হতে পারে। তারপর দেশের মধ্যবর্তী ও পশ্চিম অংশেও বৃষ্টি হবে।

তিনি আরও বলেন, আস্তে আস্তে আগামী কয়েকদিনের মধ্যে সারাদেশেই বৃষ্টিপাত হবে। তখন তাপমাত্রা সহনীয় পর্যায়ে চলে আসবে। কয়েকদিনের বৃষ্টিপাতে আগামী ৭ মের মধ্যে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসবে বলেও জানান এই আবহাওয়াবিদ।

এবার প্রচণ্ড গরমের তপ্ত এপ্রিল পার করলো দেশবাসী। এপ্রিলের শেষদিন মঙ্গলবার দেশের ইতিহাসে যশোরে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা ৪৩.৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এদিন চুয়াডাঙ্গায়ও তাপমাত্রা ছিল ৪৩.৭ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্তত ১৫ জেলায় তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির ওপরে।

চলমান তাপপ্রবাহের মধ্যে ফের আরও দুই দিনের ‘হিট অ্যালার্ট’ (সতর্কতা) জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। চলতি গ্রীষ্ম মৌসুমে গত ৩১ মার্চ থেকে দেশে তাপপ্রবাহ শুরু হয়েছে। টানা ৩১ দিন ধরে অব্যাহত এই পরিস্থিতির মধ্যে বেশ কয়েকবার হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

সর্বশেষ মঙ্গলবার সন্ধ্যায় পরবর্তী ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি করা হয়। আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত সতর্কবার্তায় বলা হয়, রাজশাহী, রংপুর, খুলনা বিভাগ এবং ঢাকা বিভাগের পশ্চিমাংশে চলমান তাপপ্রবাহ পরবর্তী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। এ সময় জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরমের অস্বস্তি আরও বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ৯:২২:০৫ ● ৭৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ