রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানির ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

Home Page » জাতীয় » রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানির ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
বুধবার ● ১৫ মে ২০২৪


ফাইল ছবি- জো বাইডেন

বঙ্গ-নিউজ: রাশিয়া থেকে সমৃদ্ধ ইউরেনিয়াম আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সংক্রান্ত একটি বিলে স্বাক্ষর করেছেন। হোয়াইট হাউস জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন রুখতে যুক্তরাষ্ট্রের তরফ থেকে এটি সর্বশেষ প্রচেষ্টা। খবর রয়টার্স।

নতুন আইন অনুসারে, এই নিষেধাজ্ঞা আগামী ৯০ দিনের মধ্যে কার্যকর হবে। তবে জরুরি প্রয়োজনের ক্ষেত্রে কোনো কোনো কোম্পানিকে রাশিয়া থেকে ইউরেনিয়াম আমদানির ক্ষেত্রে ছাড় দিতে পারবে যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রণালয়। ২০২৭ সাল পর্যন্ত এ ছাড় দেওয়া যাবে। বিলটিতে যুক্তরাষ্ট্রের নিজস্ব ইউরেনিয়াম জ্বালানি শিল্প গড়ে তোলার জন্য ২৭০ কোটি ডলারের তহবিল প্রদানেরও অনুমোদন দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক বিবৃতিতে জানান, রাশিয়ার ইউরেনিয়ামের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিলে প্রেসিডেন্ট বাইডেন স্বাক্ষর করেছেন। এটি একটি ঐতিহাসিক পদক্ষেপ, যা যুক্তরাষ্ট্রের জ্বালানি ও অর্থনৈতিক নিরাপত্তাকে শক্তিশালী করবে। একইসঙ্গে এটি বেসামরিক পারমাণবিক শক্তির জন্য রাশিয়ার ওপর আমাদের নির্ভরতা কমাবে এবং ধীরে ধীরে তা শূন্যের কোটায় নামিয়ে আনবে।

তিনি আরও বলেন, আমরা আমাদের মিত্র-অংশীদারদের সঙ্গে মিলে যে বহুপক্ষীয় লক্ষ্য নির্ধারণ করেছিলাম, নতুন এই বিল তার সপক্ষে কাজ করবে। যুক্তরাষ্ট্র গত বছরের ডিসেম্বরে কানাডা, ফ্রান্স, জাপান ও যুক্তরাজ্যের সঙ্গে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ ও এর রূপান্তর সক্ষমতা অবকাঠামো সমৃদ্ধ করার জন্য সম্মিলিতভাবে ৪২০ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করে।

উল্লেখ্য, এককভাবে বিশ্বের সবচেয়ে বড় ইউরেনিয়াম সরবরাহকারী দেশ রাশিয়া। পুতিনের দেশ একাই বিশ্বের সমৃদ্ধ ইউরেনিয়াম বাণিজ্যের ২৪ শতাংশ নিয়ন্ত্রণ করে। এমনকি যুক্তরাষ্ট্রের অধিকাংশ ইউরেনিয়াম জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের বেশিরভাগ কাঁচামালই সরবরাহ করে রাশিয়া।

বাংলাদেশ সময়: ২০:২৭:৪৩ ● ২৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ