পঞ্চম বাংলাদেশি হিসেবে বাবরের এভারেস্ট চূড়া জয়

Home Page » জাতীয় » পঞ্চম বাংলাদেশি হিসেবে বাবরের এভারেস্ট চূড়া জয়
রবিবার ● ১৯ মে ২০২৪


পঞ্চম বারের মত এভারেস্ট জয়ী বাংলাদেশি বাবর আলী

বঙ্গ-নিউজ: বিশ্বের সর্বোচ্চ চূড়া মাউন্ট এভারেস্ট জয় করলেন বাংলাদেশি বাবর আলী। পঞ্চম বাংলাদেশি হিসেবে দীর্ঘ ১২ বছরের মাথায় এভারেস্ট চূড়া জয় করলেন চট্টগ্রামের এই যুবক।

বাবর আলীর এভারেস্ট চূড়া জয়ের কথা নিশ্চিত করেছেন অভিযানের প্রধান সমন্বয়ক ফরহান জামান। বেসক্যাম্প টিমের বরাত দিয়ে তিনি জানান, আজ  সকাল সাড়ে ৮টায় এভারেস্ট চূড়ায় পা রাখেন বাবর।

বাবর গত ১ এপ্রিল হিমালয়ের শীতিধার চূড়া হয়ে এভারেস্ট জয়ের জন্য রওনা দেন। চূড়াটি পর্বতের ১৫ হাজার ৫০০ ফুট ওপরে। আজ সকাল সাড়ে ৮টায় সেখানে দেশের পতাকা ওড়ান বাবর আলী। বাবরের হাত ধরে দীর্ঘ ১২ বছর পরে এভারেস্ট চূড়ায় উড়ল লাল-সবুজের পতাকা।

এর আগে সর্বশেষ ২০১২ সালের ২৬ মে মাউন্ট এভারেস্টে আরোহণ করেন বাংলাদেশি নারী ওয়াসফিয়া নাজরীন। তার মাত্র ছয়দিন আগে এভারেস্ট চূড়ায় যান বাংলাদেশি নারী হিসেবে প্রথম নিশাত মজুমদার ও আরেক বাংলাদেশি পর্বতারোহী এমএ মুহিত। প্রথম বাংলাদেশি এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম। ২০১০ সালের ২৩ মে এভারেস্ট শৃঙ্গে আরোহন করেন লালমনিরহাটের এই ছেলে।

পঞ্চম বাংলাদেশি এভারেস্ট জয়ী বাবরের লক্ষ্য এবার সঙ্গে লাগোয়া পৃথিবীর চতুর্থ শীর্ষ পর্বত লোৎসেও। ওই চূড়ায় এখনো কোনো বাংলাদেশি যাননি। কোনো বাংলাদেশি হিসেবে এই প্রথম একই অভিযানে দুইটি আট হাজারি শৃঙ্গ জয় করতে যাচ্ছেন বাবর। আজ রবিবার ক্যাম্প-৪ এ নেমে মাঝরাতে ফের অভিযান শুরু করবেন বাবর।

৩৩ বছরের যুবক বাবর আলী চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেছেন। এর পর শুরু করেছিলেন চিকিৎসা পেশা। তবে তাতে থিতু হননি। চাকরি ছেড়ে শুরু করেন দেশ-বিদেশে ঘোরার কর্মযজ্ঞ।

ঘোরাঘুরির পাশাপাশি সাইকেলিং এবং পর্বতারোহন তার নেশা। এখন পর্যন্ত সুরিয়া পিক (৫ হাজার ১৪৫ মি.), মাউন্ট ফাবরাং (৬ হাজার ১৭২ মি.), মাউন্ট চাউ চাউ কাং নিলডা (৬ হাজার ৩০৩ মি.), মাউন্ট আমা দাবলাম (৬ হাজার ৮১২ মি.), মাউন্ট শিবা (৬ হাজার ১৪২ মি.) ও চুলু ইস্টসহ (৬ হাজার ০৫৯ মি.) অসংখ্য পর্বত চূড়ায় আরোহণ করেছেন বাবর।

বাংলাদেশ সময়: ২০:৪১:৩৯ ● ৬৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ